প্রধান মেনু

আগামী ২০২২ সালে মোংলা-খুলনা রেল চালু হবে

মোংলা-খুলনা রেল সরাসরি সংযুক্ত হবে ভারত, নেপাল ও ভুটানের সাথে – রেল মন্ত্রী

মোংলা প্রতিনিধি ।।
রেল মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের অন্যতম সমুদ্র বন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার খুলনা থেকে মোংলা পর্যন্ত রেল লাইন স্থাপনের কাজ করছে।

এ প্রকল্পের আওতায় খুলনার ফুলতলা থেকে মোংলা বন্দর পর্যন্ত চলমান কাজের অগ্রগতি ঘুরে দেখলাম। আগামী ২০২২ সালের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্প মেয়াদের মধ্যেই অর্থাৎ ২০২২ সালে মোংলা-খুলনা রেল চালু হবে আশা করছি।

নির্মাণাধীন এ রেল প্রকল্পের সুযোগ সুবিধার বিষয়ে মন্ত্রী বলেন, যাত্রী পরিবহণসহ মোংলা বন্দরের মালামাল পরিবহণ করা হবে। এছাড়া উত্তর অঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবন্ধ হয়ে ভারতের শিলিগুড়ির সাথে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে।

এর ফলে ভারত, নেপাল ও ভুটান রেল পথে পণ্য পরিবহণের মধ্যদিয়ে মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে। রেল যোগাযোগের মধ্যদিয়ে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে বড় ধরণের ভূমিকা রাখবে এ মোংলা বন্দর।

বৃহস্পতিবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের রেষ্ট হাউস পারিজাতে খুলনার রেল বিভাগ ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সাথে বৈঠক শেষে সাংবাদিকের এসব কথা জানান মন্ত্রী সুজন।

এ সময় মন্ত্রীর সাথে ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মো: মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত

চেয়ারম্যান ও কর্তৃপক্ষের সদস্য (অর্থ) আফসানা ইয়াসমিন, রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আ: রহিম, মোংলা উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নানসহ অন্যান্যরা। পরে মন্ত্রী মোংলা-খুলনা রেল লাইন ও খুলনার রুপসা নদীর উপর নির্মিতব্য রেল সেতুর কাজের অগ্রগতি পরিদর্শন করেন।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*