প্রধান মেনু

মঠবাড়িয়ায় শেখ কামালের জন্মবার্ষিকী উৎযাপন

মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি :

পিরোজপুরের মঠবাড়িয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক ক্যাপ্টেন বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল এঁর ৭৪-তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। আজ শনিবার জন্মবার্ষিকী উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বরে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধার্পণ, স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সৃষ্টিশীল প্রতিভার অধিকারী তারুণ্যের প্রতীক শহিদ শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স পাশ করেন। তিনি শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের শিক্ষার অন্যতম ও ‘ছায়ানটে’র সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

তাছাড়াও তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে সুপরিচিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় বেশ উৎসাহ ছিল তার। শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে বাবা-মা ভাইসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাকে নির্মমভাবে হত্যা করে ঘাতকরা বিপদগামী সেনা সদস্যরা
উপজেলা নির্বাহী অফিসার আবদুল কাইয়ুম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিফাত, সহকারি কমিশনার (ভূমি) সৈকত রায়হান, যুদ্ধকালীন কমান্ডার মুজিবুল হক খান মজনু, ওসি অপরেশন মো. আবদুল হালিম তালুকদার, উপজেল আবাসিক চিকিৎসা ডা. ফেরদৌস প্রিন্স, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনুজ্জামান প্রকৌশলী জিয়াউল ইসলাম, সরকারী কলেজ প্রভাষক স¤্রাট বিশ্বাস, প্রেস ক্লাব সভাপতি মিজানুর রহমান মিজু, সাংবাদিক মজিবুর রহমান, শিক্ষার্থী মৌনতা বিনতে মনির প্রমুখ। এছাড়া ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

ইসরাত জাহান মমতাজ
মঠবাড়িয়া (পিরোজপুর)






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*