প্রধান মেনু

দেশের ১১ শতাংশ মানুষ মৎস্য খাতের উপর নির্ভরশীল

আলোরকোল ডেস্ক ।।

দেশের মোট জন সংখ্যার ১১ শতাংশ মানুষ মৎস্য খাতের বিভিন্ন কার্যক্রমে নিয়োজিত। বুধবার (১৭ জুলাই) সকালে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের মোট ১ কোটি ৮৫ লাখ মানুষ জীবন-জীবিকা নির্বাহ করেন এ খাত থেকে। বিগত আট বছরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গড়ে বার্ষিক ৬ লক্ষাধিক গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ হচ্ছে মৎস্য খাতে।

চিংড়ি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খান কামাল উদ্দিন বলেন, বাগদা ও গলদা চিংড়ি চাষের পাশপাশি, হরিণা ও চাকা চিংড়ি চাষ করার জন্য গবেষণা চালানো হচ্ছে। প্রাথমিক গবেষণায় সাফল্য পওয়া গেছে। ভবিষ্যতে হরিণা ও চাকা চিংড়ির মা মাছ সহজলভ্য করে হ্যাচারিতে এ মাছের রেনু উৎপাদন করতে পারলে চিংড়ি উৎপাদনে একটি বিপ্লব আসবে বলে মন্তব্য করেন তিনি।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. খালেদ কনকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খান কামাল উদ্দিন, মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারি পরিচালক অমল কান্তি রায়, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সাধারণ সম্পাদক এ বাকী তালুকদার, সহ-সভাপতি নিহার রঞ্জন সাহা, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেলসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*