প্রধান মেনু

চিতলমারীতে ইউএনও’র হস্তক্ষেপে খাল থেকে নেট-পাটা অপসারণ

চিতলমারী প্রতিনিধি ।।
দৈনিক ইত্তেফাক পত্রিকায় সংবাদ প্রকাশের পর বাগেরহাটের চিতলমারীতে বিভিন্ন সরকারি খাল থেকে অবৈধ নেট-পাটা অপসারণ করা হয়েছে।

রবিবার সকাল সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম’র হস্তক্ষেপে প্রায় সাত কিলোমিটার এলাকার খাল-বিল থেকে ভেসাল জাল ও বাঁশের পাটা অপসারণ করা হয়। এ সময় সদর ইউনিয়নের পাটরপাড়া থেকে শুরু করে বাখেরগঞ্জ বাজার পর্যন্ত বিভিন্ন খাল থেকে এ জাল ও পাটা অপসারণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ নিজাম উদ্দীন, সদর ইউনিয়ন ভূমি অফিসের তৌসিলদার মোঃ মফিজুর রহমান, ইত্তেফাক প্রতিনিধি শেখর ভক্তসহ সংশ্লিষ্ট এলাকার ইউপি সদস্যবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ উপজেলায় ৩ টি নদী, ৫০ টি খাল ও বেশ কয়েকটি বিল রয়েছে। প্রতিবছর বর্যা মৌসুমের শুরুতে কিছু প্রভাবশালী ব্যক্তি ২০/২৫ টি খালে ও বিলে বাঁশের পাটা দিয়ে অবৈধ ভাবে মাছ শিকার করে আসছে।

ফলে এসব জলাশয়ের পানি প্রবাহের ক্ষেত্রে চরম বাঁধা সৃষ্টি করছে। এতে নদীতে ঠিকমত পানি ওঠানামা করতে না পারায় সামান্য বৃষ্টি ও জোয়ারের পানিতে চিংড়ি ঘের তলিয়ে যাওয়ার সম্ভবনা দেখা দেয়। ফলে চরম ঝুঁকিতে রয়েছেন উপজেলার কয়েক হাজার মৎস চাষী।

চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলাম জানান, সাত ইউনিয়নের বিভিন্ন এলাকার সরকারি জলাশয় থেকে নেট-পাটাসহ বিভিন্ন উপকরণ তুলে নেওয়ার জন্য ইতোপূর্বে একাধিক বার এলাকায় মাইকিং করা হলেও তা অপসারণ হয়নি।

ফলে বাধ্য হয়ে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অবৈধ এসব নেট-পাটা দিয়ে পুনরায় খাল দখল করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*