প্রধান মেনু

নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে

মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ বন্ধ

মোংলা প্রতিনিধি ।।
মধ্যরাত থেকে শুরু হওয়া নৌযান শ্রমিকদের ধর্মঘট অব্যাহত রয়েছে। ১১ দফা দাবীতে মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে অনির্দিষ্টকালের এ কর্মবিরতি শুরু করেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

শ্রমিক ফেডারেশনের ডাকা কর্মবিরতিতে অংশ নিয়েছে ২০ হাজার নৌযানের (কার্গো, কোস্টার, বার্জ, বাল্কহেড, লঞ্চ, ট্যাংকার) প্রায় ২ লাখ শ্রমিক। ফলে মোংলা বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজ বুধবার সকালের পালা থেকে সম্পূর্ণ বন্ধ রয়েছে।

যাত্রী, পণ্য ও তেলবাহী নৌযান চলাচল বন্ধ থাকায় দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দরের সাথে সারাদেশের নৌপথে পণ্য পরিবহণ বন্ধ হয়ে গেছে। এতে বড় ধরণের আর্থিক ক্ষতির পাশাপাশি ভোগান্তাীতে পড়েছে বন্দরের ব্যবসায়ীরা। দুর্ভোগে পড়েছে লঞ্চের যাত্রী সাধারণ। এছাড়া তেলবাহী নৌযান চলাচল বন্ধ থাকায় এর প্রভাব পড়তে শুরু করেছে সড়ক পরিবহণেও।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার ফখর উদ্দিন বলেন, হঠাৎ করে নৌযান শ্রমিকদের কর্মবিরতির ফলে বন্দরে অবস্থানরত ১২টি বিদেশী বাণিজ্যিক জাহাজসহ দেশীয় সকল জাহাজের পণ্য ওঠানামার কাজ বন্ধ রয়েছে। তবে বন্দর জেটিতে কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন’র মোংলা শাখার সাধারণ সম্পাদক মো: বাচ্চু বলেন, মালিক পক্ষ বিগত তিন মাস আগে দাবী পূরণের আশ্বাস দিলেও দীর্ঘদিনে তা বাস্তবায়ন না করায় বাধ্য হয়েই আমাদেরকে আবারো কর্মবিরতি পালন করতে হচ্ছে। এ দাবী আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতি অব্যাহত থাকবে বলেও জানান তিনি।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*