প্রধান মেনু

গোপনে পকেট কমিটি গঠন

শরণখোলায় প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

 

, শরণখোলা প্রতিনিধি ।।

বাগেরহাটের শরণখোলায় একটি বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার গোলবুনিয়া এলাকার বাসিন্দা ও রায়েন্দা বাজার ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. এজাজুল কবির জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে সম্প্রতি এমন অভিযোগ করেন। অভিযোগে তিনি দাবী করেন, উপজেলার আমেনা স্মৃতি নিন্ম মাধ্যমিক বালিকা বিদ্যালয়টি তার পিতা মৌলভী আবুল হাসেম তালুকদার ১৯৩৬ সালে প্রতিষ্ঠা করেন।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলাম কঠিন ব্যাধিতে আক্রান্ত হলে একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিলুৎপল মজুমদার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পায়। পরবর্তীতে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হলে তিনি প্রধান শিক্ষক হওয়ার বাসনায় অতি গোপনে একটি পকেট কমিটি করেন এবং ওই কমিটিতে স্থানীয় বাসিন্দা ও উপজেলার দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের কর্মকর্তা মোঃ জাহিদ হোসেন মিঠুকে সভাপতি করা হয়। যা সম্পুর্ন বে-আইনি।

পরে ওই কমিটির সদস্যরা অসুস্থ প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলামের কাছ থেকে অব্যাহতি পত্র গ্রহণ করেন এবং নতুন করে প্রধান শিক্ষক নিয়োগের জন্য বিদ্যালয়ের সহকারী শিক্ষক সেলিনা আক্তারকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়। পরে গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে   এবং ৩ প্রার্থীর আবেদন জমা দেখিয়ে গত ১৯ এপ্রিল সাজানো সাক্ষাতকার বোর্ড বসিয়ে নিলুৎপল মজুমদারকে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেন সংশ্লিষ্টরা। যা বিদ্যালয়ের অন্য শিক্ষক বা কর্মচারীরা জানেন না।

এছাড়া নিয়োগ প্রাপ্ত প্রধান শিক্ষক দশ লাখ টাকা বিনিয়োগ করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। এতে এলাকাবাসী ক্ষুব্ধ বলে তিনি দাবী করেন। তাই গোপনীয় নিয়োগ বাতিল করে পুনঃ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে প্রধান শিক্ষক নিয়োগের দাবী করেন তিনি। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নুরুজ্জামান খাঁন জানান, আমেনা সৃতি নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের সম্প্রতি প্রধান নিয়োগ বোর্ডের তিনিও সদস্য। ওই নিয়োগে কোন ধরনের অনিয়ম তার চোঁখে ধরা পড়েনি। তবে অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখা হবে।

 বাগেরহাট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান, এ ধরনের কোন অভিযোগ তিনি পাননি। তবে, বিষয়টি ক্ষতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। অন্যদিকে, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. জাহিদ হোসেন মিঠু জানান, তিনি কোন সরকারি চাকুরী করেন না বলে বিধি মোতাবেক ওই বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। এছাড়া সকল বিধি অনুসরণ করেই প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। ওই প্রতিষ্ঠানটি ধ্বংসের জন্য একটি স্বার্থেন্নেষী মহল নানা মুখী ষড়যন্ত্রে মেতে উঠেছে। 

(সংবাদটি শেয়ার করুন )






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*