প্রধান মেনু

ক্ষমতায় এলে ২ টাকা কেজি গোবর কেনার প্রতিশ্রুতি দিল কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক।।

আজ (বুধবার) কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি দলীয় ইশতেহার প্রকাশ করে এ সংক্রান্ত ঘোষণা দিয়েছেন। রাজ্যটিতে আগামীকাল (বৃহস্পতিবার) প্রথম দফার নির্বাচন হবে।  

প্রিয়াঙ্কা গান্ধি বলেছেন, রাজ্যে তাঁরা ক্ষমতায় এলে কংগ্রেস সরকার কৃষকদের কাছ থেকে প্রতি কেজি ২ টাকা দরে গোবর কিনবে। উত্তর প্রদেশ বিধানসভার প্রথম দফার নির্বাচনের একদিন আগে  আজ কংগ্রেস তাদের ইশতেহার প্রকাশ করেছে। ইশতেহারের নাম দেওয়া হয়েছে ‘উন্নতি বিধান জন ঘোষণাপত্র-২০২২’।  

ইশতেহারে, কংগ্রেস বলেছে, তারা উত্তর প্রদেশে ‘গোধন ন্যায় যোজনা’শুরু করবে।  প্রিয়াঙ্কা গান্ধি বলেন, উত্তর প্রদেশের মানুষদের কাছ থেকে সমস্ত পরামর্শ নেওয়া হয়েছে। রাজ্যে ক্ষমতায় আসার ১০ দিনের মধ্যে কৃষকদের ঋণ মওকুফ করা হবে। বিদ্যুৎ বিল মওকুফ করা হবে এবং কোভিড আক্রান্ত পরিবারকে ২৫ হাজার টাকা দেওয়া হবে। কংগ্রেস নেত্রীর দাবি, সরকার গঠন হলে ২০ লাখ সরকারি চাকরি দেওয়া হবে। 

তিনি বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা মামলার অবসান ঘটিয়ে অবৈধভাবে কারাগারে বন্দিদের মুক্তি দেওয়া হবে। এছাড়া কারিগর, তাঁতি, কৃষক এবং সাবেক  সেনাদের মতো গোষ্ঠীগুলোর জন্য বিধান পরিষদে পাঁচটি অতিরিক্ত আসন যুক্ত করা  হবে।

উত্তর প্রদেশে মোট ৪০৩ আসনে মোট সাত দফায় নির্বাচন হবে। এরমধ্যে আগামীকাল (বৃহস্পতিবার) ১১ টি জেলায় প্রথম দফায় ৫৮ আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ওই সমস্ত জেলা পশ্চিম উত্তর প্রদেশের অন্তর্গত। এরমধ্যে রয়েছে মীরাট, মথুরা, আলীগড়, গৌতম বুদ্ধ নগর, হাপুর, বাগপত, বুলন্দশহর, মুজাফফরনগর, শামলি, গাজিয়াবাদ এবং আগ্রার ৫৮ টি বিধানসভা আসন।

ওই এলাকায় বিজেপি, এসপি, কংগ্রেস ও বিএসপি প্রধান প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। এসব আসনে বিপুল সংখ্যক মুসলিম ভোটার রয়েছে। ভোট গণনা হবে আগামী ১০ মার্চ।#####

*পার্সটুডে নেয়া






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*