প্রধান মেনু

ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষতিগ্রস্তদের পাশে নেই কোন এনজিও

  
এম.পলাশ শরীফ, বাগেরহাট।।

বাগেরহাটের মোরেলগঞ্জে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে লন্ডভন্ড হয়ে বিধস্ত হয়েছে গোটা মোরেলগঞ্জ উপজেলা। দুর্যোগ পরবর্তী করনিয় ক্ষতিগ্রস্তদের পাশে নেই বেসরকারি সংস্থা এনজিওগুলোর। তাদের নিশক্রিয় ভূমিকা দেখে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। ক্ষোভ সৃষ্টি হয়েছে জনপ্রতিনিধিসহ স্থানীয়দের।

এ উপজেলায় বুলবুলের তান্ডবে ১০ হাজারেরও বেশী কাচা ঘরবাড়ি বিধস্ত হয়েছে। ভেসে গেছে কাচা পাকা রাস্তা ঘাট, লক্ষধিক গাছপালা লন্ডভন্ড হয়ে উপরে গেছে। ২৬ হাজার ২৭৫ হেক্টর আমন ফসলের জমিসহ সবজি ক্ষেতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষক। ২ হাজার দু’ই শ’ মৎস্য ঘের ভেসে গেছে। প্রতিটি সেক্টরে ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ মানুষ।

এ সব ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে সরকারিভাবে উপজেলা প্রশাসনের মাধ্যমে সহায়তা পেলেও ক্ষতিগ্রস্তদের পাশে নেই বেসরকারি সংস্থা ওয়ার্ল্ডভিশন, জেজেএস, সিসি ডিবি, বিডিপিসিসহ বিভিন্ন এনজিও।

খোঁজ নিয়ে জানাগেছে, এ উপজেলার দুর্যোগ ব্যাবস্থাপনার কার্যক্রমের ওপর বিভিন্ন ইউনিয়নের মাঠ পর্যায়ে কার্যক্রম পরিচালনা করে আসছে এসব এনজিও। অথচ গত শনিবার প্রলংকারি ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে মোড়েলগঞ্জ উপজেলার ১৬টি ইউনিয়নসহ পৌর সদরের ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটে।
দুর্যোগ পরবর্তীতে ক্ষতিগ্রস্ত পরিবার ও সাধারণ মানুষের পাসে এ মুর্হুতে এনজিওগুলোর নিশক্রিয় ভূমিকার কারনে প্রশ্ন দেখা দিয়েছে জনমনে, জনপ্রতিনিধি, ইউপি চেয়ারম্যান, মেম্বরসহ সুশিল সমাজে একটাই প্রশ্ন মানবিক সহায়তায় এনজিওগুলোর কি কোন কিছু করনীয় নেই।

এ সর্ম্পকে ওয়ার্ল্ডভিশন ম্যানেজার লাভলী লাকি বিশ্বাস বলেন, দুর্যোগের পূর্ব মুহুর্তে  উপজেলা প্রশাসনের কন্টোলরুমে তাদের ৮জন সদস্য সার্বক্ষনিক তাদের সহযোগিতা করেছেন।

তবে অর্থনৈতিক কোন সাপোট তারা দেননি। যতক্ষণ পর্যন্ত দুর্যোগ এরিয়া ঘোষণা না হবে। তাদের পক্ষ থেকে কোন প্রকারে সহযোগিতা ক্ষতিগ্রস্তদের করতে পারবেনা। ইতোমধ্যে এ উপজেলার ক্ষয়ক্ষতির নিরুপন করে একটি তালিকা তাদের উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, দুর্যোগের ওপর যেসকল এনজিও মাঠ পর্যায়ে কাজ করছেন বুলবুলে আঘাত পরবর্তীতে এ উপজেলায় তাদের নিশক্রিয় ভূমিকা নিয়ে তিনিও হতভাগ। তবে সরকারিভাবে ইতোমধ্যে জেলা প্রশাসক মহদয় তিনি নিজে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী দিয়েছেন উপজেলা প্রশাসনের মাধ্যমে আশ্রয়নে শুকনা খাবার পরবর্তীতে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। # 






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*