প্রধান মেনু

সুন্দরবন সুরক্ষায় সরকারের সাথে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র

সুন্দরবন শুধু বাংলাদেশের সম্পদ নয় এটা বিশ্বের সম্পদ -মার্কিন রাষ্ট্রদূত

 

মাসুম হাওলাদার বাগেরহাট ।।
সুন্দরবন সুরক্ষায়সহ জলবায়ু পরিবর্তন বর্তমান সরকারের সাথে কাজ করে যাচ্ছে এবং বিভিন্ন প্রকল্পে ফান্ড দিচ্ছে যুক্তরাষ্ট্র ।  বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, আমি জীবনে প্রথম সুন্দরবনে এসে আড়াই দিন থাকলাম।

এটা আমার জীবনের এক অনন্য অভিজ্ঞতা। এই সফরে আমি দেখলাম, সুন্দরবন এবং তার জীববৈচিত্র্য বিশেষ করে রয়েল বেঙ্গল টাইগার সুরক্ষায় সরকার, আইন প্রয়োগকারী সংস্থাসহ অন্যান্য অনেক সংস্থা কাজ করে চলেছে। উপকূলীয় এলাকার মানুষও সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষার জন্যে কাজ করে যাচ্ছে। যুক্তরাষ্ট্র সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী সুন্দরবন ও পরিবেশ রক্ষায় খুব আন্তরিক। সুন্দরবন শুধু বাংলাদেশের সম্পদ নয়। এটা বিশ্বের সম্পদ। সুন্দরবনে বাঘের সংখ্যা আবারো বৃদ্ধি পাচ্ছে। এটা বিশ্বের পরবর্তী প্রজন্মের জন্যে আশাব্যাঞ্জক।

সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগার, ডলফিন, চিত্রা হরিণসহ যে সমস্ত দূর্লভ প্রাণী রয়েছে তাদের সুরক্ষায় সবারই কাজ করা উচিত। মঙ্গলবার সকালে বাগেরহাটের মোংলা উপজেলার জয়মনিরঘোল এলাকায় সুন্দরবনের জীববৈচিত্র সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তায় পরিচালিত কয়েকটি সংগঠনের সাথে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
নিযুক্ত মার্কিন এর আগে তিনি জয়মনিরঘোল গ্রামে সুন্দরবনের টাইগার টিমের বাঘ তাড়ানো কার্যক্রম প্রতক্ষ্য করেন। এছাড়া সুন্দরবনের ওয়াইর্ল্ড টিম, টাইগার টিম, ইউএসআইডি ও সিএমসি সংগঠনের সাথে বৈঠক করেন। এ সময় মার্কিন রাষ্ট্রদূত মিলারের সাথে ছিলেন আমেরিকান এ্যাম্বাসির পরিচালক ডার্ক ব্রাউন, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন, সুন্দরবনের ওয়াইল্ড টিমের সিও প্রফেসর আসাবুল ইসলাম, সহকারী পুলিশ সুপার আসিফ ইকবাল উপস্থিত ছিলেন।
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ২৬ জানুয়ারী দুই দিন বিলাশবহুল লঞ্চে করে সুন্দরবনের বিভিন্ন স্পটগুলো ঘুরে দেখেন। মঙ্গলবার দুপুরে জয়মনিরঘোল থেকে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা হন।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*