প্রধান মেনু

সুন্দরবন থেকে বাঘের মরদেহ উদ্ধার, বনকর্তার লুকোচুরি খেলা

আলোরকোল ডেস্ক ।।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকা থেকে একটি রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ। মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে।
বনবিভাগ সুত্রে জানা যায়, গত মঙ্গলবার বনের মধ্যে বাঘটির মরদেহ দেখতে পায় বনকর্মীরা।

পরে বনকর্মীরা মরদেহটি গতকাল (বুধবার) সকালে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসে ।পরে স্থানীয় সাংবাদিকরা রেঞ্জ কার্যালয়ে গেলে মৃতু বাঘটিকে রহস্যজনক কারনে বনের মধ্যে লুকিয়ে ফেলে রেঞ্জ কর্মকর্তা মো.জয়নাল আবেদীন ।

এনিয়ে সাংবাদিকদের সাথে রেঞ্জ কর্মকর্তার  শুরু হয় বাকবিতন্ডা । পরে বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান  রেঞ্জ কার্যালয়ে এলে তার উপস্থিতিতে প্রকাশ্যে  নিয়ে আসে বাঘের মৃতু দেহটিকে ।

মরদেটি একটি বাঘিনির বলে জানা গেছে । এবং তার লেজসহ দৈর্ঘ্য ৮ ফুট ও উচ্চতা আড়াই ফুট। মৃতদেহেটির ময়না তদন্ত শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আলাউদ্দিন মাসুদ ও ডাঃ মোঃ আব্দুল্লাহ আল-মামুন যৌথভাবে সম্পন্ন করেছেন। শরণখোলা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আলাউদ্দিন মাসুদ ;ময়না তদন্ত শেষে জানান, কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি ।

বাঘটির বয়স প্রায় ১০ বছর । ৩৬ ঘন্টা পূর্বে বাঘটির মৃত্যু হয়েছে । ময়নাতদন্তে প্রাথমিকভাবে স্বাভাবিক মৃত্যু বলে মনে হচ্ছে। তবে, বাঘটির লিভার, কিডনী সহ অন্যান্য অর্গান কেমিকেল পরীক্ষার জন্য সংরক্ষণ করা হয়েছে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান বলেন, ছাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মৃতদেহটি দেখতে পায়।

পরে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসে। তিনি আরও বলেন, মৃত বাঘটির চামড়া আমরা সংরক্ষণ করবো। দেহটি শরণখোলা রেঞ্জ কার্যালয়ের অভ্যন্তরে মাটি চাপা দেয়া হয়েছে।
খুলনা বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রাকৃতিক সংরক্ষণ) মোঃ মোদিনুল আহসান রেঞ্জ পরিদর্শন শেষে জানান, বয়সের কারণে বাঘটি মারা যেতে পারে।

 






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*