প্রধান মেনু

সুন্দরবনে ১০ প্রজাতির প্রাণী অবমুক্ত করেছে র‌্যাব

মোংলা প্রতিনিধি।।

মোংলায় সুন্দরবনে র‌্যাবের একটি দল বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রায় ১০ প্রজাতির ২৬ বন্য প্রাণী অবমুক্ত করেছে। অভিযানে সাথে ছিলো কোস্ট গার্ড ও বনবিভাগের কর্মকর্তারাও।

র‌্যাবের কোম্পানি কমান্ডার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানিয়েছেন, গত ১৮ জানুয়ারি যশোরের মনিরামপুর, সাতক্ষীরার মুন্সিগঞ্জ ও ১৫ জানুয়ারি খুলনার পাইকগাছার কপিলমুনি থেকে ১০ প্রজাতির ২৬টি বন্যপ্রাণী উদ্ধার করে র‍্যাব-৬।

উদ্ধার এসব বন্যপ্রাণীর মধ্যে রয়েছে একটি মেছো বিড়াল, একটি সজারু, দুটি বানর, একটি গন্দগোকুল, একটি অজগর, দুটি গোখরা সাপ, দুটি ধুসর বক, ছয়টি ডাহুক পাখি, একটি পানকৌড়ি ও ৯টি সুন্ধি কচ্ছপ। 

মাহফুজুল ইসলাম আরও বলেন, অবৈধভাবে একটি চক্র সুন্দরবনের এসব বন্যপ্রাণী সংরক্ষণ করছিলো। যেটি এই সুন্দরবনের জন্য ক্ষতিকর। এই কারণে গোয়েন্দা সদস্যদের তথ্য অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বনবিভাগের কর্মকর্তাদের নিয়ে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়। যারা এসব প্রাণী সংরক্ষণ করে রেখেছিলেন তাদের জেল-জরিমানাও করা হয়েছে। 

এর আগে গত বছরের ২৭ নভেম্বর বাগেরহাটের চন্দ্র মহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্যপ্রাণী উদ্ধার করে সুন্দরবনের এই করমজলে অবমুক্ত করা হয় বলেও জানান তিনি।  






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*