প্রধান মেনু

  সুন্দরবনে দুই জেলেকে জিম্মি করে কটকার ওসির অর্থ-বানিজ্য !

 

 আলোরকোল ডেস্ক ।।

সুন্দরবনের দুই জেলেকে জিম্মি করে এবার অর্থ হাতানোর অভিযোগ উঠেছে  পূর্ব সুন্দরবনের কটকা অভায়রন্য কেন্দ্রের  ইনচার্জ (ওসি) মোঃ আবুল কালামের বিরুদ্ধে।

  বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার পদ্মা স্লুইজ এলাকার বাসিন্দা মোঃ ফজলুল হক আকনের পুত্র জেলে মোঃ কবির হোসেন আকন (৩৬) ,ও তার মহাজন মিজানুর রহমান পিন্টু মুঠোফোনে জানান , চলতি মাসের ২৩ আগষ্ট (রোববার) বিকেলে  সুন্দরবনের বন্দুখালী এলাকায় কটকা অভায়রন্য কেন্দ্রের  ইনচার্জ মোঃ আবুল কালামের সাথে  কবিরে দেখা হয় ।

এ সময়  কালাম  কবিরকে বলেন, তুমি তোমার ট্রলারটি  নিয়ে কটকা অফিসে চলো । আমার একজন ষ্টাফ পাথর ঘাটায় যাবে । অফিসে পৌছলে কিছু সময় পর কালামের নির্দেশে কবিরকে আটক করে একটি কক্ষে তালাবদ্ব করে রাখেন বনরক্ষীরা ।

  পরবর্তীতে বিভিন্ন মিথ্যা মামলায় চালান করার হুমকি দেন। এক পর্যায়ে বাগেরহাটের (ডিএফও) মোঃ বেলায়েত হোসেন এবং  শরনখোলা রেঞ্জের (এসিএফ) মোঃ জয়নাল আবেদীনের নাম ভাংঙ্গিয়ে ৫০হাজার টাকা ঘুষ দাবী করেন ওই কর্মকর্তা ।

 পরে, ২৫ হাজার টাকা চুক্তিতে কবিরকে ছাড়তে রাজি হন আবুল কালাম । ওই সময় নগদ ৫হাজার টাকা দিয়ে কবির তার মহাজন  পাথরঘাটার মৎস ব্যাবসায়ী মোঃ মিজানুর রহমান পিন্টুকে মুঠোফোনে আটকের বিষয়টি অবগত করেন ।

পরে পিন্টু ২৪ আগষ্ট (সোমবার)  সকালে নগদ ২০, হাজার টাকা  আবুল কালামের সহকর্মী বনরক্ষী মোঃ রুহুল আমিন ও  মোঃ জামাল হোসেনের ০১৫৩৫১৯৭১৪৬, ০১৫৭৫৪০৩৩৭৪ নং – মুঠোফোনে বিকাশ করলে কবিরকে ছেড়ে দেন বনরক্ষীরা ।  

 এছাড়া একই উপজেলার বাসিন্দা মোঃ আলমগীর হোসেন জানান , গত ১৭ আগষ্ট সকালে সুন্দরবনের ফুসফুসিয়া নদী থেকে তার ছেলে জেলে মোঃ ইব্রাহীম (৩২) কে  (ওসি) আবুল কালাম ডেকে নিয়ে  তার কটকা অফিসে আটক করে একই ভাবে ০১৫৩৫১৯৭১৪৬ নং মোবাইলে ১০হাজার টাকা বিকাশের মাধ্যমে নিয়ে তার পর  ইব্রাহীমকে ছেড়ে দেন । 

  মৎস ব্যাবসায়ী মিজানুর রহমান  পিন্টু বলেন, জঙ্গলে বিপদে পড়লে বনরক্ষীরা জেলেদের পাশে  এসে দাড়াবেন এটাই নিয়ম । কিন্তু কটকা অভায়রন্যের কর্মকর্তা যে আচার শুরু করেছেন তাতে ডাকাতির মধ্যে কোন পার্থক্য নাই । তার মতো দস্যুমনা একজন বনকর্মী জঙ্গলে থাকলে সুন্দরবন ও সাগর ছেড়ে  পালাতে বাধ্য হবে  জেলেরা । রক্ষক যে খানে ভক্ষক হয়ে ওঠে, সেখান থেকে মানবতাও  পালিয়ে যায় । তাই  জেলেদের স্বার্থে আবুল কালামের নানা অনৈতিক কর্মকান্ডের বিষয়  গুলো খতিয়ে দেখতে তিনি বনবিভাগের উর্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন ।

 উল্লেখ্য- গত ১১আগষ্ট কটকা এলাকা থেকে কয়েক জনজেলের সাথে ইমাম হোসেন(১১)নামের এক শিশুকে আটক করে গহীন বনে ৪দিন আটক রেখে নির্যাতনের অভিযোগ ওঠে ওই বন কর্মকতা  আবুল কালামের বিরুদ্ধে । কিন্তু রহস্য জনক কারনে বন বিভাগের উর্ধতন কর্মকর্তারা আবুল কালামের ব্যাপারে এ পর্যুন্ত কোন পদক্ষেপ গ্রহন না করায় দিন দিন বে-পরোয়া হয়ে উঠছেন তিনি ।

  এ ব্যাপারে  কটকা অভায়রন্য কেন্দ্রের কর্মকর্তা মোঃ আবুল কালামের ০১৫৩৮-১৭৭৫৩৯ নং- মুঠোফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ থাকার কারনে তার বক্তব্য পাওয়া যায়নি ।

তবে, পুর্ব  সুন্দরবন বিভাগের শরনখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ জয়নাল আবেদীন জানান , জেলে কবিরের অভিযোগটি সম্পুর্ন কাল্পনিক । বিকাশে পাঠানো টাকা  গুলো তার একটি মামলার জন্য জরিমানা করা হয়েছে । কবির ছাড়া পেয়ে  এখন সর্বত্র বদনাম ছড়িয়ে বন বিভাগের ভাবমুর্তি ক্ষুন্ন করতে  মরিয়া হয়ে উঠেছেন । ##






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*