প্রধান মেনু

শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেলেন শরণখোলার সন্তান মোহসিনা হোসাইন সুইটি

আলোরকোল ডেস্ক ।।
‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ ২০১৯’-এ শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে বাগেরহাট জেলার শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান মোহসিনা হোসাইন (সুইটি)।


গত ৯ ডিসেম্বর রোকেয়া দিবসে মহিলা বিষয়ক অধিদপ্তর বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে তাঁকে এ সম্মাননা প্রদান করা হয়। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত। উচ্চতর গবেষণার জন্য তিনি সম্প্রতি পেয়েছেন ‘ইউজিসি পিএইচডি ফেলোশিপ ২০১৯’।

মোহসিনা হোসাইনের জন্ম বাগেরহাট জেলার শরণখোলা উপজেলায়। তাঁর বাবা মোঃ মোজাম্মেল হোসাইন প্রাথমিক শিক্ষা বিভগের অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। মা হেলেনা পারভীন টিটি এ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। স্বামী আরাফাত শাহরিয়ার বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের সহকারী পরিচালক।
মোহসিনা হোসাইন টিটি এ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক ও আরকেডিএস পাইলট বালিকা বিদ্যালয় থেকে পাথমিক ও জুনিয়র বৃত্তি লাভসহ স্কুল বেলা থেকেই মেধার স্বাক্ষর রাখেন।
বাগেরহাটের শরণখোলার আরকেডিএস পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় থেকে ২০০৪ সালে এসএসসি ও বাগেরহাট সরকারি মহিলা কলেজ থেকে ২০০৬ সালে এইচএসসি পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন।
ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে ২০০৭-০৮ শিক্ষাবর্ষে ভর্তি হন মোহসিনা হোসাইন। এর পূর্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে ২০১১ সালে প্রথম শ্রেণি নিয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। ২০১২ সালে স্নাতকোত্তর পর্যায়েও প্রথম শ্রেণি অর্জন করেন। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুখোড় বিতার্কিক।
মোহসিনা হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স শেষ করার পরপরই কিছুদিন ঢাকার বাংলাদেশ নৌবাহিনী কলেজে শিক্ষকতা করেন। ২০১৪ সালের ডিসেম্বরে বরিশাল বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে তিনি সহকারী অধ্যাপক হওয়ার পর বাংলা বিভাগের চেয়ারম্যান হন।


দৈনিক প্রথম আলো, কালের কন্ঠ, সমকাল, যুগান্তর, বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন জাতীয় দৈনিকে সাহিত্য-সংস্কৃতি, শিক্ষা, বেকারত্ব সমস্যা, নারী ও শিশু অধিকার প্রভৃতি নানা বিষয়ে কলাম ও ফিচার লিখে চলেছেন। টিআইবি আয়োজিত দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিতর্কসহ অনেক বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করে আসছেন।

 






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*