প্রধান মেনু

শহীদ নূর হোসেন এর পৈত্রিক ভিটায় স্মৃতি রক্ষার দাবি

ইসরাত জাহান মমতাজ,  মঠবাড়িয়া ।।

গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে শহীদ নূর হোসেন এর পৈত্রিক ভিটায় স্মৃতি রক্ষার দাবি জানিয়েছেন স্বজন ও গ্রামবাসিরা।

স্বৈরাচারবিরোধি আন্দোলনে জীবনদানকারী শহীদ নূর হোসেনের জন্ম ভিটা পিরোজপুরের মঠবাড়িয়ার সাপলেজা ইউনিয়নের ঝাঁটিবুনীয়া গ্রামে।

সেখানে বাড়িতে এখন বসবাস করেন তাঁর বংশধরেরা।

১৯৮৭ সালের এ উত্তাল দিনে স্বৈরশাসনের বিরুদ্ধে বুকে পীঠে স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক লিখে প্রতিবাদে অংশ নেন যুবক নূর হোসেন। সেদিন স্বৈরাচারের সশস্ত্র বাহিনী জনতার প্রতিবাদ মিছিলে নির্বচারে গুলিতে শহীদ হন নূর হোসেন।

নূর হোসেনের পৈত্রিক বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়ার সাপলেজা ইউনিয়নের ঝাঁটিবুনীয়া গ্রামে । দুর্ভাগ্য এই যে পৈত্রিক ভিটায় তাঁর স্মৃতি সুরক্ষায় আজও গড়ে ওঠেনি কোন স্মৃতি স্তম্ভ।

মঠবাড়িয়া শহরে কোন চত্বর কিংবা ম্যুরালও নির্মিত হয়নি। প্রতিবছর নূর হোসেন গ্রামের বাড়িতে একটু মিলাদ ছাড়া আর কোনও কর্মসূচিও পালিত হয়না।

স্থানীয় কতিপয় তরুণরা মিলে শহীদ নূর হোসেন চত্বর নামে তরুণদের একটি সামাজিক প্লাটফর্ম, গ্রামে গড়ে ওঠা শহীদ নূর হোসেন স্মৃতি পরিষদ ও জাগো লক্ষ নূর হোসেন নামে একটি সংগঠন মিলে যৌথভাবে দাবি তুলেছেন মঠবাড়িয়া পৌরশহরের থানাপাড়া তিন রাস্তার মোড়ে শহীদ নূর হোসেন চত্বর, নূর হোসেনর ম্যুরাল, তাঁর নামে সড়ক, এবতেদায়ি মাদ্রাসার উন্নয়ন, গ্রামের বাজারটির নাম নূরের হাট আর তাঁর পৈত্রিক ভিটার উন্নয়ন ।
স্থানীয় তরুণরা মিলে নির্মাণ করছেন শহীদ নূর হোসেনের ওপর একটি প্রামান্য চলচ্চিত্র।

আজ শহীদ নূর হোসেন দিবসে সকালে তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নূর হোসেনের স্মৃতি রক্ষার দাবিতে শোকযাত্রা,স্মারকলিপি পেশ, নূর হোসেনের পৈত্রিক ভিটায় ফুল ও ফলদ গাছের চারা রোপন, মিলাদ ও নূর হোসেনের ওপর নির্মিত ডকু ফিল্ম প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নূর হোসেনের পৈত্রিক ভিটায় বসবাস করেন তাঁর চাচাত ভাই মো. রুহুল আমীন হাওলাদার বলেন, আমার ভাই গণতন্ত্রের জন্যই জীবন দিছে । তবে জন্ম ভিটায় শহীদ ভাইয়ের স্মৃতি সুরক্ষায় কোন ব্যবস্থা হইল না।

শহীদ নূর হোসেন দিবস পালন এর প্রধান সমন্বয়কারি সাংবাদিক দেবদাস মজুমদার বলেন, আমরা গর্বিত যে শহীদ নূর হোসেন আমার আপন জনপদের কৃতি সন্তান।

তাঁর পৈত্রিক ভিটায় একটি স্মৃতি স্তম্ভ নির্মাণ ও একটি পাঠাগার নির্মাণসহ মঠবাড়িয়া শহরে শহীদ নূর হোসেন চত্বর ও ম্যুরাল নির্মাণের দাবিতে এবারই প্রথম তিনটি তরুণ সংগঠন যৌথভাবে নানা কর্মসূচি পালন করছে ।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*