প্রধান মেনু

শরণখোলার খুড়িয়াখালী থেকে ২০ ফুট লম্বা অজগর উদ্ধার

শরণখোলা(বাগেরহাট)প্রতিনিধিঃ

সুন্দরবন থেকে লোকালয়ে আসা ৪০ কেজি ওজনের বিশালাকৃতির একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার মধ্যরাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর ঘরের পাশ থেকে ওয়াইল্ড টিমের সদস্যরা সাপটি উদ্ধার করে। পরে বনবিভাগের সহায়তায় সাপটিকে শুক্রবার সকালে বনে অবমুক্ত করা হয়। বিরাট এ অজগরের খবরে এলাকাবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে।

পুর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা মো. মন্নান হোসেন জানান, বৃহস্পতিবার মধ্যরাতে পুর্ব সুন্দরবনের ভোলানদী পাড় হয়ে অজগর সাপটি জামাল ফরাজির ঘরের পাশে অবস্থান নেয়। ৪০ কেজি ওজনের সাপটি প্রায় ২০ ফুট লম্বা।

অজগরের শব্দে ঘরের লোকজন বাইরে নেমে সাপটিকে দেখে আকংকিত হয়ে পড়ে। তারা স্থানীয় বনসুরক্ষা কমিটি ওয়াইল্ড টিম ও টাইগার টিমের সদস্যদের খবর দিলে তারা অনেক চেষ্টার পর সাপটি উদ্ধার করে বনবিভাগকে খবর দেয়। পরে তাদের নেতৃত্বেই সাপটি রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়।
এলাকাবাসী জানান, সুন্দরবন থেকে বিশালাকৃতির এ অজগর লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে।

বনবিভাগ ও এলাকাবাসীর ধারণা, সুন্দরবন ও লোকালয় একই সমতলে হওয়ায় খাদ্যের সন্ধানে সাপগুলো প্রায়ই গ্রামে চলে আসছে। গত এক বছরে শতাধিক সাপ বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান।
গ্রামের জয়নাল মুন্সী, সাগর হোসেন, আলম হোসেন, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় সাপ আমরা দেখিনি। গ্রামের মানুষ অজগর আতংকে রয়েছে।

এ সাপ ছোট গবাদী পশু ও শিশুদের খেয়ে ফেলতে  পারে ওয়াইল্ড টিমের শরণখোলা উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার জানান, সুন্দরবনের এ সাপগুলো প্রায়ই লোকালয়ে চলে আসে। তবে মানুষের খুববেশি ক্ষতির কারণ নয় সাপগুলি। স্থানীয়দের সহায়তায় সাপগুলো আমরা অক্ষত অবস্থায় বনে ফিরিয়ে দিতে চেষ্টা করি।##






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*