প্রধান মেনু

মোংলায় সরকারী জমি দখল করে বিল্ডিং নির্মাণ

মোংলা প্রতিনিধি ।।
মোংলায় সরকারী জমি দখল করে বহুতল বিশিষ্ট বিল্ডিং করার অভিযোগ উঠেছে। উপজেলার কাইনমারী এলাকার জনৈক অনাদী মন্ডল দীর্ঘ দুই বছর ধরে এ বিল্ডিং নির্মাণ করছেন।

bty

স্থানীয়রা বলছেন, পাঁচতলা ফাউন্ডেশন দিয়ে দুই বছর আগে এ বিল্ডিং নির্মাণের কাজ শুরু করে অনাদী। সরকারী জমিতে এ বিল্ডিং নির্মাণ করা হলেও ভূমি অফিস থেকে কোন বাঁধা আসেনি বলেও স্থানীয়রা জানান।

তবে বিল্ডিং নির্মাণকারী অনাদী মন্ডল জানতেন এটি সরকারী জমি। তাহলে কেন বেআইনীভাবে এ কাজ করছেন, জানতে চাইলে তিনি বলেন, এটি উপজেলার ভূমি অফিসের সবাই জানেন।
এ ব্যাপারে মোংলা সদর’র নায়েব (তহসীলদার) প্রবিত্র কুমার দাবী করে বলেন, আমি জানতাম অনাদী মন্ডল সরকারী ওই জমির খাজনা দিয়েছেন। তবে বিল্ডিং নির্মাণের কোন খবর তিনি জানতেন না। সরকারী খাজনাকৃত জমিতে কোন বহুতল ভবন বা বিল্ডিং নির্মাণ করা যাবে না বলেও নায়েব প্রবিত্র জানান।

সরেজমিনে বুধবার (১৬ অক্টোবর) উপজেলার চাঁদপাই ইউনিয়নের কাইনমারী এলাকায় গিয়ে দেখা যায়, জনৈক অনাদী মন্ডল দুই কাঠা সরকারী জমিতে বহুতল বিল্ডিং নির্মাণ করছেন। পাঁচতলা ফাউন্ডেশনের ওপর কেবল ভিম ও পিলার বসিয়েছেন তিনি। দুই বছর ধরে এটি করতে তার প্রায় পাঁচ লাখ টাকা ব্যয় হয়েছে বলে অনাদী বলেন। তিনি আরও বলেন, এই জমি বাবদ আমি সরকারী কোষাগারে খাজনা দিয়েছি। এটা ভূমি অফিসের সবাই জানে। তবে বিল্ডিং করা যাবে কিনা, সেটি জানতেন না বলে দাবী করেন তিনি।
উপজেলা সদর নায়েব (তহসীলদার) প্রবিত্র কুমার জানান, মোংলা উপজেলার কাইনমারী মৌজায় ৮৩/৭৩,৭৪ নং ভিপি লিজ কেস জমিটির মালিকানা সরকার।

এ জমি দুস্থ্য অসহায় মানুষ আবেদন করলে তাদেরকে বসবাস বা কৃষি কাজে বন্দোবস্ত দেয়া হয়। তবে কেউ বিল্ডিং নির্মাণ করতে পারবে না। অনাদি নামে এক ব্যক্তি বিল্ডিং করছে বলে শুনেছি, এ জন্য বুধবার (১৬ অক্টোবর) দুপুরে ওই বিল্ডিং বেআইনীভাবে নির্মাণ করা হয়েছে মর্মে উচ্ছেদের জন্য এসিল্যান্ড (সহকারী কমিশনার,ভূমি) বরাবর লিখিত রিপোর্ট দিয়েছি।
এদিকে স্থানীয় ইউপি মেম্বর মোঃ সেলিম বলেন, অনাদী মন্ডল খুবই খারাপ লোক। সে প্রভাব দেখায়। ঠিকমত ইউনিয়নের ট্যাক্সও দেন না, এখন আবার সরকারী জমিতে বিল্ডিংও করছেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রাহাত মান্নান বলেন, সরকারী জমিতে কেউ বিল্ডিং বা ভবন করতে পারবে না, এটি বেআইনী, ওই এলাকায় সরেজমিনে গিয়ে তাকে নোটিশ করে তা উচ্ছেদ করা হবে। কাউকে কোন ছাড় দেয়া হবেনা। #






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*