প্রধান মেনু

ভারতে গোবর থেকে সাবান, শ্যাম্পু, ফেইসওয়াশ ও টুথপেস্ট তৈরি, বিক্রিও হচ্ছে প্রচুর

আলোরকোল ডেস্ক ।।
ভারতে গরু নিয়ে নানা ধরনের হইচই চলছে বিগত কয়েক বছর ধরে। দিন দিন গরুকে নিয়ে দেশটির হিন্দুদের আগ্রহ বেড়েই চলছে। সম্প্রতি ভারত ঘোষণা দেয় গরুজাত পণ্যের কোনো উদ্যোগ নিলে তাতে সরকার ৬০ শতাংশ পর্যন্ত ঋণ দেবে। এরপরই নতুন এই খাতের ব্যবসা অনেককেই আগ্রহী করে তুলেছে।
সাউথ চায়না মর্নিং পোস্ট নতুন বছরের প্রথম দিন একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতে গরুকে কেন্দ্র করে নতুন নতুন বিভিন্ন ব্যবসা ও উদ্ভাবন নিয়ে।
‘Would you use a cow dung face wash? They do in India’-শিরোনামের ওই প্রতিবেদনে তুলে ধরা হয় কীভাবে ধীরে ধীরে ভারতের বাজারে জনপ্রিয় হয়ে উঠছে গরুজাতের বিভিন্ন পণ্য।
প্রতিবেদনে জানানো হয়, গোবর থেকে তৈরি সাবান, শ্যাম্পু, ফেইসওয়াশ, এমনকি টুথপেস্টও তৈরি হচ্ছে এবং সেগুলো বিক্রিও হচ্ছে প্রচুর।
এসব পণ্য বিক্রির জন্য নিয়মিত অর্ডার পড়ছে অ্যামজন, ফ্লিপকার্ট বা ই-বে’র মতো বড় বড় অনলাইন শপিং সাইটগুলোতে।
মুম্বাইয়ের ৩৬ বছর বয়সী উমেশ সনি একজন মাইক্রোবায়োলজিস্ট। তিনি প্রতিষ্ঠা করেছেন কাওপ্যাথি নামের একটি প্রতিষ্ঠান। ২০১২ সাল থেকে তিনি গরুর গোবর দিয়ে নানান পণ্য তৈরি করছেন। এর মধ্যে জনপ্রিয়তা পেয়েছে সাবান।
আধুনিক প্রযুক্তির সাহায্যে গরুর গোবর থেকে তিনি আরও নানান ধরনের পণ্য তৈরি করেন। যেমন, গোবরের শ্যাম্পু, গোবরের টুথপেস্ট।
তিনি জানান, প্রথম দিকে মূলত এসব পণ্য তিনি গিফট করতেন। আর এখন ১৪টি দেশের ৪০০ এর বেশি হোলসেল দোকানে তিনি পণ্য পাঠান। বর্তমানে তার কোম্পানির বার্ষিক টার্নওভার আড়াই কোটি রুপির বেশি। সম্প্রতি তিনি গরুর মূত্র প্রক্রিয়াজাত করে তা থেকে কফিও তৈরি করেছেন।





উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*