প্রধান মেনু

বাগেরহাটে উইকিপিডিয়া বিষয়ক কর্মশালা

বাগেরহাট প্রতিনিধি ।।
বাগেরহাটে প্রথমবারের মত মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট সদর উপজেলার চিতলী বৈটপুরস্থ সামছউদ্দীন-নাহার ট্রাস্টের উদ্যোগে উদ্দিপন বদর সামছু বিদ্যানিকেতনের কম্পিউটার ল্যাবে উইকিমিডিয়া বাংলাদেশ মঙ্গলবার দিন ব্যাপি দুই ধাপে এ কর্মশালা পরিচালনা করে।

সকালে প্রথমধাপে উদ্দিপন বদর সামছু বিদ্যানিকেতনের ৬০ জন শিক্ষার্থী এবং বিকেলে দ্বিতীয় বিভিন্ন পেশাজীবী ও গনমাধ্যমকর্মীরা অংশ নেয়। কর্মশালায় উইকিপিডিয়ার ব্যবহার, বাগেরহাট জেলার তথ্য নিবন্ধন সম্পর্কে শিক্ষার্থী ও পেশাজীবীদের প্রশিক্ষন প্রদান করা হয়।

কর্মশালায় আলোচনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা, সাধারণ সম্পাদক নাহিদ সুলতান এবং কার্যনির্বাহী পরিষদের সদস্য আর.কে. হান্নান। কর্মশালায়, সামছউদ্দীন-নাহার ট্রাস্টের সমন্বয়ক সুব্রত মুখার্জী, অনুবাদক মোরশেদুর রহমান সাগর, ডেইলি স্টারের জেলা প্রতিনিধি পার্থ চক্রবর্তী, দিপ্ত টেলিভিশনের জেলা প্রতিনিধি মঞ্জুরুল ইসলাম,

বাংলানিউজের এসএস শোহান, আরও অনেকে উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, সুন্দরবন, ষাটগম্বুজসহ বিভিন্ন পুরাকীতি, ব্যবসা-বানিজ্যসহ নানা কারণে বাগেরহাট একটি ঐতিহ্যবাহী জেলা। এ অঞ্চলের ঐতিহ্যবাহী স্থাপনা ও অন্যান্য বিষয়াদি সম্পর্কে তথ্য যুক্ত করে তা বিশ্বের সামনে তুলে ধরার ক্ষেত্রে উইকিপিডিয়া একটি অন্যতম প্লাটফর্ম হতে পারে। তাই নিজ জেলাকে বিশ্বব্যাপি পরিচিত করতে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে ব্যবহারের আহবান জানান বক্তারা।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*