প্রধান মেনু

পুরস্কৃত হলেন আমাদের সময়ের মিজান মালিক ও আবু আলী

আলোরকোল  ডেস্ক।।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) লেখক সম্মাননা ২০২১ পেয়েছেন আমাদের সময়ের ডেপুটি এডিটর মিজান মালিক ও সিনিয়র রিপোর্টার আবু আলীসহ ৩২ সাংবাদিক। শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে লেখক-সাংবাদিক সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতিসত্তার কবি, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি মুরসালীন নোমানী। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিআরইউর প্রচার-প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল।

কবি নূরুল হুদা লেখক-সাংবাদিকদের হাতে ২০২১ সালের ডিআরইউ লেখক সম্মাননা তুলে দেন। সম্মাননার মধ্যে ছিল ক্রেস্ট, পূরবী বসুর দুটি কাব্যগ্রন্থ, নগদ অর্থ, টি-শার্ট ও করোনাসামগ্রী।

সৃজনশীল লেখক আমাদের সময়ের ডেপুটি এডিটর মিজান মালিক তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের পোস্টার’-এর জন্য পুরস্কৃত হন। এই সময় প্রকাশনী থেকে প্রকাশিত এ কাব্যগ্রন্থে ১১০টি কবিতা রয়েছে। ২০২১ সালের বইমেলায় এটি প্রকাশ হয়। এর আগের বছরও ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’-এর জন্য ডিআরইউ লেখক সম্মাননা পান মিজান মালিক। এ ছাড়া গীতিকার হিসেবে তাকে পুুরস্কৃত করে ডিআরইউ। অনুসন্ধানী সাংবাদিকতায় একাধিক রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত মিজান মালিক সাংবাদিকতার পাশাপাশি ছোটগল্প, কবিতা ও গান লেখেন। জনপ্রিয় গানের জন্য তিনি ২০০৬ সালে বাচসাস পুরস্কার পান।

আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘আকাশ থেকে জলে’ পুরস্কৃত হয়েছে। সিনিয়র রিপোর্টার আবু আলীর বইটি শুধু একটি ভ্রমণবৃত্তান্ত নয়,

তারচেয়েও অধিক। এর পৃষ্ঠায় পৃষ্ঠায় বিধৃত রয়েছে বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানের ভ্রমণসংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলি। স্বল্প খরচে কীভাবে ভ্রমণ করা যায় তা বইটিতে তুলে ধরা হয়েছে স্বকীয় ভাষা ও প্রাঞ্জলতার মাধ্যমে।

এটি লেখকের তৃতীয় বই। এর আগে ২০২০ সালের বইমেলায় তার প্রথম ভ্রমণসংক্রান্ত ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ এবং ২০১৮ সালে ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ প্রকাশ হয়।

পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন সিরাজুল ইসলাম কাদির (রয়টার্স), জান্নাতুল ফেরদৌস পান্না (আমাদের নতুন সময়), প্রণব মজুমদার (দৈনিক শিরোনাম), আবু হেনা ইমরুল কায়েস (বাংলাভিশন), আহমেদ আল আমীন (বাংলাদেশ প্রতিদিন), এম মামুন হোসেন (সময়ের আলো), আমীন আল রশীদ (নেক্সাস টেলিভিশন), মুস্তাফিজুর রহমান নাহিদ (শেয়ার বিজ), হাসান হাফিজ (আমার দেশ), হাবিবুল্লাহ ফাহাদ (ঢাকা টাইমস), মাইদুর রহমান রুবেল (আরটিভি), আমিরুল মোমেনীন মানিক (চেঞ্জ টিভি.প্রেস), রকিবুল ইসলাম মুকুল (কেটিভি প্রতিদিন), মিজান রহমান (বাংলাদেশ সময়), আশীষ কুমার দে (পিটিবিনিউজ.কম), রাজু আহমেদ (জিটিভি), নির্মল চক্রবর্তী (উত্তরবঙ্গ সংবাদ, ভারত), তাকী মোহাম্মদ জোবায়ের (বিজনেস বাংলাদেশ), সৈয়দ আবদাল আহমদ (আমার দেশ), উদয় হাকিম (রাইজিং বিডি), মুস্তাফিজ শফি (সমকাল), শামসুজ্জামান শামস (ভোরের কাগজ), জামশেদ নাজিম (জিটিভি), জাহিদ নেওয়াজ খান (চ্যানেল আই), হক ফারুক আহমেদ (যুগান্তর), জান্নাতুল বাকেয়া কেকা (চ্যানেল আই), সাজু রহমান (জিটিভি), মোতাহার হোসেন (বর্তমান), জীবন ইসলাম (অবজারভার) ও মুহম্মদ আবদুল বাতেন (বাসস)।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*