প্রধান মেনু

দুধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো প্রতি লিটার তরল দুধে লাভ করছে ৬২ টাকা

পাবনা-সিরাজগঞ্জের খামারীরা উৎপাদিত দুধের ন্যায্যামূল্য থেকে বঞ্চিত

 রিপোর্ট ,শফিউল আযম, পাবনা  ।।
সরকারি ও বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো প্রতি লিটার তরল দুধে ৬২ টাকা লাভ করছে। তবে মিল্কভিটার চেয়ে বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলোর লাভের পরিমান কিছুটা বেশি। এদিকে পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলের গো-খামারীরা দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো থেকে উৎপাদিত দুধের ন্যায্যামূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে অব্যহত লোকসানের মুখে অনেকে খামারী গবাদিপশু বিক্রি করে অন্য পেশায় চলে যাচ্ছে।
খামারীদের অভিযোগে জানা যায়, সরকারি ও বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো তাদের কাছ থেকে এক লিটার তরল দুধ বোনাসসহ ৪৩ টাকায় কিনে প্যাকেটজাত করে ৬৫ টাকা দরে বিক্রি করছে। এক লিটার তরল দুধ থেকে ৪০ টাকার ঘি উৎপাদিত হচ্ছে। সব মিলিয়ে এসব দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রতি লিটার দুধে আয় করছে ৯০ টাকা। এতে প্রতি লিটার দুধে তাদের লাভ থাকছে ৬২ টাকা।
জানা যায়, স্বাধীনতার পর সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ীতে বড়াল নদী পাড়ে স্থাপন করা হয় দুগ্ধজাত পণ্য উৎপাদন কারখানা বাঘাবাড়ী মিল্কভিটা।

এর আওতায় ৩৫০ টি দুগ্ধ সমবায় সমিতি রয়েছে। সমিতিতে গো-খামার রয়েছে প্রায় ২০ হাজার। এসব সমিতি প্রতিদিন গড়ে আড়াই লাখ লিটার দুধ সরবরাহ করে থাকে। এছাড়া দু’টি জেলার প্রায় প্রতিটি বাড়ীতেই গাভী পালন করা হয়। এসব গাভী থেকে আরো প্রায় এক লাখ থেকে সোয়া লাখ লিটার দুধ পাওয়া যায়। এই দুধ মিল্কভিটাসহ বিভিন্ন বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান ও ঘোষেরা ক্রয় করে থাকেন।
এই দুগ্ধ অঞ্চলকে টার্গেট করে প্রাণ, আকিজ, আফতাব, ব্রাক ফুড (আড়ং), আমো ফ্রেস মিল্ক, ফ্রস মিল্ক, কোয়ালিটি, বিক্রমপুরসহ বেশ কিছু বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান দুধ সংগ্রহ করতে এ অঞ্চলে তাদের আঞ্চলিক ও শাখা দুগ্ধ সংগ্রহশালা স্থাপন করেছে। এরফলে তরল দুধের চাহিদা দিন দিন বাড়তে থাকে। সম্ভাবনাময় এই শিল্পকে কেন্দ্র করে পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলের হাজার হাজার পরিবার তাদের জীবিকার পথ হিসেবে গাভী পালন ও দুধের ব্যবসা বেছে নিয়েছেন। ফলে এ অঞ্চলে গড়ে উঠেছে হাজার হাজার গো-খামার। এদিকে চাহিদার তুলনায় দুধ উৎপাদন কম হওয়ায় ছানা উৎপাদক ও অসাধু ব্যবসায়ীরা গোপনে নকল দুধ তৈরি করে আসল দুধের সাথে মিশিয়ে বেসরকারী দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলোতে বিক্রি করছে। এতে আসল দুধও ভেজাল দুধে পরিনত হচ্ছে।
সিরাজগঞ্জ ও পাবনা প্রাণী সম্পদ বিভাগ সূত্রে জানা যায়, পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলে প্রতিদিন সাড়ে চার লাখ লিটার দুধের চাহিদা রয়েছে। প্রতিদিন দুধ উৎপাদন হচ্ছে সাড়ে তিন লাখ লিটার। এরমধ্যে এক লাখ ৩০ হাজার লিটার থেকে দেড় লাখ লিটার বাঘাবাড়ী মিল্কভিটা, পৌনে দুই লাখ লিটার দুধ আফতাব, আকিজ, প্রাণ, আমোফ্রেস মিল্ক, ব্রাকসহ বিভিন্ন বেসরকারি দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান, ঘোষরা ৫০ থেকে ৫৫ হাজার লিটার, দুই শতাধিক মিষ্টির দোকান ১৫ হাজার লিটার, হাট-বাজারে স্থানীয় ক্রেতারা প্রায় ১০ হাজার লিটার দুধ ক্রয় করে থাকেন। এ হিসেবে প্রতিদিন দুধের ঘাটতি পড়ে ৪৫ থেকে ৫০ হাজার লিটার। অসাধু ব্যবসায়ীরা ছানার পানি সাথে নানা উপকরন মিশিয়ে নকল দুধ তৈরি করে দুধের এই ঘাটতি পুরন করে থাকে বলে অভিযোগ উঠেছে।
সরকারী দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকারী সমবায়ী প্রতিষ্ঠান মিল্কভিটাসহ বেসরকারী দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো খামারীদের কাছ থেকে চার দশমিক শুন্য স্ট্যার্ন্ডাড ননীযুক্ত তরল দুধ বোনাসসহ ৪৩ টাকা দরে কিনে সেই দুধ থেকে ননী বেড় করে নিচ্ছে। পরে তিন দশমিক ৫০ স্ট্যান্ডার্ড ননীযুক্ত তরল দুধ প্যকেটজাত করে ৬৫ টাকা দরে বিক্রি করছে। তবে ভোক্তা পর্যায়ে এ দুধ বিক্রি হচ্ছে ৭০ টাকা লিটার। প্রতি লিটার দুধ থেকে শুন্য দশমিক ৫০ স্ট্যান্ডার্ড ননী তুলে ঘি তৈরি করা হচ্ছে। এতে প্রতি লিটার দুধে লাভ হচ্ছে ২২ টাকা। এছাড়া এক লিটার দুধ থেকে ৪০ টাকার প্রায় ৪০ গ্রাম ঘি উৎপাদিত হচ্ছে। সব মিলে দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো প্রতি লিটার দুধে আয় করছে ১০৫ টাকা। এতে দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো প্রতি লিটার দুধে প্রায় ৬২ টাকা লাভ করছে।

অপরদিকে অব্যাহত লোকসানের মুখে কৃষক ও খামারীরা এ পেশাকে অলাভজনক মনে করে অনেকেই খামার বন্ধ করে অন্য পেশায় চলে যাচ্ছে। খামারীরা দীর্ঘদিন ধরে প্রতি লিটার দুধের দাম পাঁচ থেকে সাত টাকা বৃদ্ধির দাবি করে আসছে। কিন্তু তাদের সে দাবি পুরন হচ্ছে না।
খামারীরা জানান, একটা গাভীর পেছনে গোখাদ্য বাবদ প্রতিদিন ২৫০ টাকার বেশি খরচ হচ্ছে। বছরে একটি গাভীর পেছনে গোখাদ্য বাবদ খরচ ৯০ হাজার টাকা, গোহাল ঘর তৈরি ও মেরামত বাবদ ১০ হাজার টাকা, চিকিৎসা বাবদ দুই হাজার টাকা এবং রাখাল বাবদ ২৪ হাজার টাকাসহ সব মিলে প্রায় এক লাখ ২৬ হাজার টাকা ব্যয় হয়। তারা আরো জানান, একটি গাভী বছরে সাত মাস দুধ, গোবর এবং একটি বাছুর দেয়। গড়ে প্রতিদিন ১০ লিটার দুধ দিলে সাত মাসে ৯০ হাজার ৩০০ টাকার দুধ, বছরে পাঁচ হাজার টাকার গোবর ও ১৫ হাজার টাকা মূল্যের একটি বাছু দেয়। সব মিলে এক লাখ ১০ হাজার ৩০০ টাকা পাওয়া গেলেও বছর শেষে প্রায় ১৫ হাজার ৭০০ টাকা লোকসান গুনতে হচ্ছে। তাছাড়া প্রতিষ্ঠানগুলো মাঝে মধ্যেই দুধ কেনা বন্ধ রাখায় খামারীদের পানির দামে দুধ বিক্রি করতে হয়।
সরকারী দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকারী সমবায়ী প্রতিষ্ঠান মিল্ক ভিটার ব্যবস্থাপনা কমিটির সাবেক পরিচালক নজরুল ইসলাম নকিব জানিয়েছেন, তিনি নিজেও একজন খামারী। দফায় দফায় গোখাদ্যের মূল্য বৃদ্ধিতে এ শিল্প হুমকীর মুখে পড়েছে। বর্তমান মূল্যে দুধ বিক্রি করে খামারীদের লোকসান গুনতে হচ্ছে। দুধের দাম লিটার প্রতি অন্তত ১০ টাকা করে বাড়াতে হবে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*