প্রধান মেনু

পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে না সুন্দরবন

আলোরকোল ডেস্ক।।

স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে সরকারি নির্দেশে আগামী ১৯ আগষ্ট থেকে খুলছে দেশের সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্রগুলো। তবে সুন্দরবনে যেতে পর্যটকদের আপাতত এ মাসটা অপেক্ষা করতে হবে। কারণ সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়ার নির্দেশনা এখনো আসেনি। অন্যদিকে, গত ১ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত সুন্দরবনে মৎস্য, কাঁকড়া আহরণ নিষিদ্ধ রয়েছে, এ নিষেধাজ্ঞার আওতায় পর্যটকরাও রয়েছেন। আজ শুক্রবার দুপুরে বনবিভাগ এমনটাই জানিয়েছেন।

বন বিভাগ সূত্র জানায়, করোনা প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের ১৯ মার্চ থেকে ৩১ অক্টোবর সুন্দরবনে লকডাউন জারি করা হয়। নভেম্বরে তা সাময়িক প্রত্যাহারের পর গত ৩ এপ্রিল আবার নিষেধাজ্ঞা জারি করা হয়, যা এখনো কার্যকর রয়েছে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ডঃ আবু নাসের মোহসিন হোসেন বলেন, দেশের সকল পর্যটন কেন্দ্র খুললেও সুন্দরবনের পর্যটন কেন্দ্র ১৯ আগস্ট খুলছে না। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে সকল প্রকাশ মৎস্য ও কাঁকড়া শিকার বন্ধ রাখার ঘোষণা রয়েছে আগে থেকেই। এই নিষেধাজ্ঞার আওতায় সুন্দরবনের পর্যটন কেন্দ্রও পড়ছে। ফলে ১ সেপ্টেম্বরের আগে সুন্দরবনের পর্যটন কেন্দ্র খোলার সম্ভাবনা নেই।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, সাধারণত জুলাই-আগস্ট মাছের প্রজনন মৌসুম। তবে এবার জুন মাস থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে মৎস্য শিকার ও প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা হয়। ১ সেপ্টেম্বর থেকে মৎস্য শিকারের জন্য পাশ পারমিট দেওয়া হবে। তবে পর্যটন কেন্দ্র খোলার বিষয়ে কোন সিদ্ধান্ত আসেনি।

খুলনা আঞ্চলিক বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, মন্ত্রণালয় থেকে সুন্দরবন খোলার ব্যাপারে কোন নির্দেশনা আমরা এখনো পাইনি। সুন্দরবনের পর্যটন কেন্দ্র বন্ধ হয়েছিল পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের নির্দেশনায়। যেহেতু আমরা নির্দিষ্ট মন্ত্রণালয়ের আওতায় রয়েছি, আমাদের মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা আসেনি। সুন্দরবনের ক্ষেত্রে আগামী ১৯ আগস্ট খোলার সম্ভাবনা নেই। সুন্দরবনের পর্যটন কেন্দ্র বন্ধের সময় আরও বাড়তে পারে। তবে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত আসলে পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হবে।

এদিকে সুন্দরবনের পর্যটন খোলার বিষয়ে কোন সিদ্ধান্ত পাননি ট্যুর অপারেটররাও। ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক নাজমুল আযম ডেভিড বলেন, আগামী ১৯ আগস্ট দেশের সকল পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হচ্ছে। সুন্দরবন খুলবে কি-না সে বিষয়ে কিছুই জানানো হয়নি। আগামী ১৬ আগস্ট ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অব সুন্দরবনের পক্ষ থেকে বন বিভাগের কর্মকর্তাদের সাথে আলোচনা করা হবে। তিনি আরো বলেন, সংগঠনের তালিকাভুক্ত ৬৩টি ট্যুর অপারেটর প্রতিষ্ঠান রয়েছে। এছাড়াও বিচ্ছিন্ন ভাবে আরও কিছু প্রতিষ্ঠান রয়েছে। সবমিলিয়ে শতাধিক প্রতিষ্ঠান হবে। এসব প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সকলেই দুর্ভোগের মধ্যে রয়েছে। আর্থিক সংকটে মানবেতর জীবন যাপন করছে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*