প্রধান মেনু

দুপক্ষের মধ্যে জোরদার আলোচনা হলেও কোনো শান্তিচুক্তিতে পৌঁছানো সম্ভব হয় নি

তালেবানের সঙ্গে পাঞ্জশির ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের লড়াই শুরু

আলোরকোল ডেস্ক।।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে তালেবান ও ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের আলোচনা ব্যর্থ হয়েছে। দুপক্ষের মধ্যে জোরদার আলোচনা হলেও কোনো শান্তিচুক্তিতে পৌঁছানো সম্ভব হয় নি। ফলে দু পক্ষের মধ্যে লড়াই শুরু হয়েছে।

পাঞ্জশির উপত্যকার তিনদিক থেকে তালেবান গতরাতে হামলা শুরু করেছে। প্রায় পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে পারলেও ওই এলাকা এখনো তালেবানের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সেখানে রয়েছে সাবেক মুজাহিদিন কমান্ডার ও উত্তরাঞ্চলীয় জোটের প্রধান আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদের আধিপত্য।

এদিকে, তালেবান কর্মকর্তারা বলছেন, পাঞ্জশিরের প্রতিরোধ যোদ্ধারা সফল হতে পারবে না। কারণ উপত্যকা সম্পূর্ণভাবে তালেবান যোদ্ধারা ঘিরে ফেলেছে। কোনো রক্তপাত ছাড়াই মাসুদের আত্মসম্পর্ণের দাবি জানাচ্ছে তালেবান। তবে, আহমদ মাসুদ এ দাবি জোরালোভাবে নাকচ করেছেন।    

উত্তর আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা দখলে নেয়া সবসময় তালেবানের অন্যতম প্রধান লক্ষ্য ছিল। কিন্তু ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে তা সম্ভব হয় নি। সে সময় তালেবান আফগানিস্তানের শতকরা ৯৫ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও পান্জশির নিয়ন্ত্রণের বাইরে থেকে যায়। তৎকালীন মুজাহিদিন কমান্ডার আহমদ শাহ মাসুদ তালেবানের বিরুদ্ধে প্রচণ্ড প্রতিরোধ গড়ে তোলেন। তার প্রতিরোধের মুখে একবারের জন্যও তালেবান পাঞ্জশিরে ঢুকতে পারে নি। আহমদ শাহ মাসুদকে আফগানিস্তানে জাতীয় বীর হিসেবে দেখা হয়।#






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*