প্রধান মেনু

জাতীয় সংসদ থেকে চিরবিদায় এরশাদের

আলোরকোল ডেস্ক ।।

একাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান সদ্যপ্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ আজ সোমবার জাতীয় সংসদ থেকে চিরবিদায় নিয়েছেন। আজ সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত জানাজা ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে তাকে শেষবারের মতো বিদায় জানানো হয়।

চলতি বছরের ৬ জানুয়ারি রংপুর-৩ আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছিলেন সদ্যপ্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ। এর পর গত ১০ ফেব্রুয়ারি বিরোধীদলীয় নেতা হিসেবে সংসদে এসেছিলেন তিনি। সেদিন হুইল চেয়ারে করে সংসদ অধিবেশনে যোগ দিতে এসেছিলেন তিনি। এতদিন পরে শেষ বিদায় নিতে সংসদের দক্ষিণ প্লাজায় আজ এলো সাবেক রাষ্ট্রপতির লাশের কফিন।

এর আগে সকাল ১০টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘর থেকে এরশাদের মরদেহ দ্বিতীয় জানাজার জন্য সংসদ ভবনে নেওয়া হয়। সোমবার বেলা পৌনে ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এরশাদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সংসদ সদস্যসহ বিভিন্ন দলের রাজনৈতিক নেতারা অংশগ্রহণ নেন।

জানাজা শেষে এরশাদের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন। পরে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ ছাড়া বিরোধী দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ। সরকারি দল আওয়ামী লীগের পক্ষ থেকেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য এখন এরশাদের মরদেহ নেওয়া হয়েছে কাকরাইলে জাতীয় পার্টির অফিসে। সেখানে শ্রদ্ধা নিবেদনের পর বাদ আছর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এর পর এরশাদের মরদেহ আবারও সিএমএইচের হিমঘরে রাখা হবে।

আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় হেলিকপ্টার যোগে জাতীয় পার্টির চেয়ারম্যানের মরদেহ রংপুরে নেওয়া হবে। সেখানে রংপুর জেলা স্কুল মাঠে/ ঈদগাহ মাঠে বাদ জোহর তার চতুর্থ জানাজা অনুষ্ঠিত হবে। এদিন বিকেলেই ঢাকায় এনে সামরিক কবরস্থানে দাফন করা হবে এরশাদকে।

উল্লেখ্য, জাপা চেয়ারম্যান ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার সকাল ৭টা ৪৫ মিনিটে মারা যান। রক্তে হিমোগ্লোবিনের স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন এরশাদ।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*