প্রধান মেনু

আমাদেরকে মেরে ফেলা হোক ! শরণখোলায় করোনায় আক্রান্তদের ক্ষোভ

 

এমাদুল হক শামীম ।।

করোনা হওয়া কি কোন পাপ না অভিশাপ ? রোগ তো কেউ ইচ্ছা করে আনে না । যে কোন রোগ -শোক দেওয়া ও নেওয়ার মালিক আল্লাহ। সে ক্ষেত্রে আমাদের অপরাধ কি ? করোনায় আমাদের মতো গরীব মানুষেরা  আক্রান্ত হলে যদি দোষের হয়, তাহলে দেশে মন্ত্রী, এমপি, পুলিশ সাংবাদিক সহ বড় বড় ধনাট্য ব্যাক্তিরা আক্রান্ত হচ্ছে কেন? আমরা অসুস্থ হওয়ায় যদি কারো ক্ষতি হয় তাহলে আমাদের মেরে ফ্যালা হোক । ক্ষোভের সাথে এমন কথা গুলো বলেন, বাগেরহাটের শরণখোলায় করোনায় আক্রান্ত কয়েকজন রোগী ও তাদের স্বজনেরা।

উপজেলার খাদা গ্রামের বাসিন্দা মৃ. সুলতান তালুকদারের ছেলে টেইলার্স ব্যাবসায়ী মো ঃ সুমন তালুকদার বলেন , আমি গত ২২ মে ঢাকা থেকে পরিবারের ৮জন সদস্যকে নিয়ে রাজাপুর এলাকার আমার এক নিকট আত্মীয় এর একটি পরিত্যাক্ত বাড়িতে উঠি ।

আমাদের দেখে স্থানীয়রা বিষয়টি শরনখোলা থানা পুলিশকে অবহিত করেন । খবর পেয়ে পুলিশ ওই বাড়িতে এসে আমাদেরকে ঘরে থাকার নির্দেশ দেন । পরে আবার ধানসাগর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মঈনুল হোসেন টিপু বিষয়টি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করেন এবং ২৬ মে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফরিদা ইয়াসমিন আমার পরিবারের ৮ সদস্যের করোনা টেষ্টের নমুনা সংগ্রহ করেন ।

এতে আমার স্ত্রী শাহিনুর বেগম(২৭) শ্যালক জাহিদুল ইসলাম (১৮) এবং জাহিদুলের ভাবী মুক্তা বেগম (১৯)এর করোনা পজেটিভ বলে ২৯ মে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিশ্চিত করেন ।
এ খবর এলাকায় জানাজানি হলে স্থানীয় কতিপয় বখাটের নেতৃত্বে আমাকে সহ আমার পরিবারকে নানা ভাবে হয়রানি শুরু করেন তারা। পাশাপাশি নান ভয়ভীতি, অশ্লীল ভাষায় গালমন্দ সহ শারিরিক ভাবে লাঞ্চিত করে কয়েক হাজার টাকা হাতিয়ে নেয় ওই চক্র । বখাটেদের তোপের মুখে পড়ে আমি চরম ভাবে লাঞ্চিত হওয়ার পর বাধ্য হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ফোন করি ।
পরে ইউএনও আমাদের উদ্বার করে ৩০মে উপজেলা সদরের রায়েন্দা পাইলট হাইস্কুলের স¦াস্থ্য বিভাগের অস্থায়ী আইসোলেশন সেন্টারে রাখেন ।
অপরদিকে ,শরনখোলা উপজেলার প্রথম করোনায় আক্রান্ত রোগী ব্যাবসায়ী আঃ হাকিম হাওলাদার বলেন , এই রোগ আমার শরীরে ধরা পড়লে অতি উৎসাহিত কিছু লোক ফেইজ বুকে আমাকে নিয়ে আজে বাঝে মন্তব্য শুরু করেন । এমনকি? প্রসাশনের বরাদ দিয়ে আমার ব্যাবসা প্রতিষ্ঠানের নাম সহ আমার নামে উপজেলা জুড়ে মাইকিং করা হয় । যা স্বাস্থ্য নিতীর পরিপহ্নী । আমাকে সহ আমার পরিবারকে যে ধরনের অপমান করা হয়েছে তা কাউকে বলে বোঝানো যাবে না । এমনকি আমি করোনায় আক্রান্ত হওয়ায় বাজার কমিটির সাবেক এক সদস্যের নেতৃত্বে স্থানীয় কিছু উশৃখংল ব্যাক্তি কয়েকদিন আগে আমার বাসায় হামলা চালায় ওই সময় আমার স্ত্রী -পুত্রকে মারধর করেন তারা । বিষয়টি থানায় জানালেও কিছু হয়নি।
এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পদক আলহাজ্ব আজমল হোসেন মুক্তা বলেন , বাংলাদেশ সরকারর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের করোনায় আক্রান্ত রোগীদের ইতোমধ্যে বিনামূল্যে চিকিৎসা সহ আর্থিক সহযোগীতার ব্যাবস্থা করেছেন । তবে, শরনখোলায় করোনায় আক্রান্তদের সার্বিক ভাবে সহয়তা করার জন্য প্রত্যেক ওয়ার্ড়ের আমাদের দলীয় নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে । যারা আক্রান্ত ব্যাক্তি ও তাদের পরিবারের সদস্যদের সাথে খারাপ আচারন করেছেন তারা দলের কেউ নয় । এছাড়া রায়েন্দা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মোঃ মনিরুজ্জামান বলেন, আল্লাহর রাসুল (সঃ) হাদীসের বর্ননা মর্তে একজন মুসলমানের উপর আরেক জন মুসলমানের ৬টি হক রয়েছে ।
তার মধ্যে কোন অসুস্থ ব্যাক্তিকে দেখতে যাওয়া তার খোঁজ খরব নেওয়া, তার চিকিৎসায় সহযোগীতা করা, পারলে তাকে কোন হাদিয়া দেওয়া অন্যতম । কোন অসুস্থ ব্যাক্তিকে যদি কেউ অহেতুক কষ্ট দেয় এমনকি তার দিকে বাঁকা চোখে তাঁকায় তার উপর আল্লাহ সুবাহানা তালা লানদ দেন । অন্যায় ভাবে কোন মানুষকে কষ্ট দেওয়াটা ইসলাম সমর্থন করে না ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্থফা শাহিন বলেন , আক্রান্ত ব্যাক্তিদের কেউ কোন ভাবে হয়রানির চেষ্টা করলে সে যেই হোক না কেন ? তার বিরুদ্বে তাৎক্ষনিক কঠোর পদক্ষেপ গ্রহন করা হবে । এছাড়া বাগেরহাট জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ হুমায়ুন কবির জানান , আক্রান্ত ব্যাক্তিদের সাথে কেউ কোন অসাদাচারন করতে পারবেন না ।
এমনটা হয়ে থাকলে তা অত্যন্ত দুঃখ জনক । সবাই মিলে অসুস্থ ব্যাক্তির সাথে ভাল ব্যাবহার করার পাশাপাশি তাকে সাহস দিতে হবে । কারন তার যেন মনোবল ভেঙ্গে না পড়ে । আজ যারা করোনায় আক্রান্তদের সাথে খারাপ আচারন করছেন আগামীদিন যে তারা আক্রান্ত হবেন না তার গ্রান্টি কি? । তবে এ বিষয়ে শীঘ্্রই জন সাধারনকে সচেতন করার লক্ষ্যে পাড়া মহল্লায় প্রচার-প্রচারনার উদ্বেগ নেওয়া হবে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*