প্রধান মেনু

আজ ১৩ জানুয়ারি হিলি ট্রেন দুর্ঘটনা দিবস

মিজানুর রহমান মিজান, হিলি (দিনাজপুর)।।

১৩ জানুয়ারি দিনাজপুরের হিলি ট্রেন দুর্ঘটনা দিবস। আজ থেকে ২৭ বছর আগে ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি হিলি রেল স্টেশনে ঘটেছিল এক হৃদয় বিদারক ট্রেন দুর্ঘটনা। সে দিনের কথা মনে হলে আজও গা শিউরে উঠে এলাকাবাসীর।

হিলি রেলওয়ে একতা ক্লাবের তৎকালীন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, সেদিন শুক্রবার রাত সোয়া ৯ টারদিকে গোয়ালন্দ থেকে পার্বতীপুর গামী ৫১১ নং লোকাল ট্রেনটি ১ নম্বর রেল লাইনে দাঁড়িয়েছিল। কর্তব্যরত স্টেশন মাষ্টার ও পয়েন্টসম্যানের দায়িত্বহীনতার কারণে সৈয়দপুর থেকে খুলনাগামী ৭৪৮ নং আন্তঃনগর সীমান্ত এক্সেেপ্রস ট্রেনটি একই লাইনে প্রবেশ করে। এতে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঘটে।

সংঘর্ষের বিকট শব্দে লোকাল ট্রেনটির ইঞ্জিনসহ দু’টি বগি দুমড়ে মুচড়ে যায়। হতাহত হয় শতাধিক ব্যক্তি। যদিও সরকারি ভাবে নিহতের সংখ্যা ধরা হয়েছিল ২৭ জন।পরের দিন ১৪ জানুয়ারি শনিবার তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছুটে আসেন দুর্ঘটনাস্থলে। ঘোষণা দেন নিহত ও আহতদের ক্ষতিপূরণের। গঠন করা হয় তদন্ত কমিটি। কিন্তু ২৭ বছরেও আলোর মুখ দেখেনি তদন্ত কিমিটির প্রতিবেদন। আহত ও নিহতদের অনেক পরিবার পায়নি ক্ষতি পূরণের সেই টাকা।
হিলি রেলওয়ে একতা ক্লাবের সাধারণ সম্পাদক আরমান আলী প্রধান জানান, হিলি রেলওয়ে একতা ক্লাবের উদ্যোগে স্টেশনে চত্ত্বরে ট্রেন দুর্ঘটনায় নিহতদের রুহের মাগফেরাত কামনায় প্রতি বছরের ন্যায় এবারও কালো ব্যাচ ধারণসহ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।##

মিজানুর রহমান মিজান
হিলি (দিনাজপুর)
০১৭১৬৬৭৪৮৭৯
০১৯২০৬২০৩৪৪
১২.০১.২২






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*