প্রধান মেনু

নৌযান শ্রমিকদের কর্মবিরতির ফলে

অচল হয়ে পড়েছে মোংলা বন্দর

মোংলা প্রতিনিধি ।।

 সারাদেশে নৌযান (কার্গো, কোস্টার) শ্রমিকদের ডাকা লাগাতার কর্মবিরতিতে অচল হয়ে পড়েছে মোংলা বন্দর। নৌযান শ্রমিকদের কর্মবিরতির ফলে মধ্যরাত থেকে মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহন কাজ বন্ধ হয়ে গেছে। এতে ভোগান্তি ও আর্থিক ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে এ ধর্মঘট শুরু হয়।

বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের মোংলা শাখার সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন চৌধুরী ও বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সাধারণ সম্পাদক মো. মামুন হাওলাদার বাচ্চু জানান, ১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে নৌযান শ্রমিকেরা কর্মবিরতি পালন করছে। কর্মবিরতির ফলে মোংলা বন্দরের পশুর চ্যানেল ও মোংলা নদীতে পণ্য বোঝাই ও খালি কার্গো-কোস্টার জাহাজগুলো অলস সময় পার করছে।

নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহন কাজ মধ্যরাত থেকে বন্ধ রয়েছে। ফলে মোংলা বন্দরের সঙ্গে নদী পথে দেশের বিভিন্ন নৌ বন্দরের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আর এতে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছেন মোংলা বন্দরের আমদানি-রপ্তানিকারকেরা।

কর্মবিরতির ফলে নৌযান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকায় বিদেশি জাহাজ মালিক ও বন্দর ব্যবহারকারীরা মোটা অংকের আর্থিক ক্ষতির মুথে পড়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মো. রফিকুল ইসলাম।

বাল্কহেডসহ সকল নৌযান ও নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজী ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপনসহ ১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে ধর্মঘট শুরু করে নৌযান শ্রমিকরা। এতে মোংলা বন্দরসহ সারাদেশে নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন শুরু করে নৌযান শ্রমিকেরা। সারাদেশের প্রায় ২০ হাজার নৌযানের ২ লাখ শ্রমিক এ কর্মবিরতি পালন করছে বলে জানিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল।

তিনি বলেন, নৌযান শ্রমিকদের আন্দোলনে বিভ্রান্ত ও বিভক্ত করার অপচেষ্টা চলছে। অনির্দিষ্টকালের এ কর্মবিরতি অব্যাহত রাখার জন্য তিনি শ্রমিকদের কোনো ধরণের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।

 






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*