প্রধান মেনু

অগঠনমূলক যেকোনো পদক্ষেপের কড়া জবাব দেবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক ।।

২০১৫ সালে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা সম্পর্কে ইউরোপের প্রধান তিন দেশ ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি যে সংঘাতপূর্ণ উপায় বেছে নিতে যাচ্ছে তার কড়া সমালোচনা করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি গতকাল (মঙ্গলবার) সাংবাদিকদের বলেছেন, ইউরোপের দেশগুলো ইরানের বিরুদ্ধে যে পথ বেছে নিতে যাচ্ছে তা মূলত তাদের দুর্বলতারই বহিঃপ্রকাশ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি

 

তিনি বলেন, আমেরিকার প্রতি আনুগত্য প্রকাশ থেকেই ইউরোপের তিন দেশ এ পদক্ষেপ নিতে যাচ্ছে এবং এটি তাদের দুর্বলতা। পরমাণু সমঝোতার বিষয়ে ইরান যেমন ভালো পদক্ষেপকে স্বাগত জানায় তেমনি এই চুক্তির বাইরে কোনো অগঠনমূলক অথবা বিদ্বেষপূর্ণ পদক্ষেপ নিলে ইরান তার কড়া জবাব দেবে।

এর আগে গতকাল ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে তেহরানের বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞা পুনর্বহালের কথা ঘোষণা করে। ইউরোপের তিন দেশ বলেছে, ইরানকে পরমাণু সমঝোতায় পরিপূর্ণভাবে ফিরে আসার জন্য ১৫ দিন সময় দেয়া হচ্ছে। এরমধ্যে ইরান কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে তারা তেহরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে।

২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হলেও ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর ইউরোপের এ তিন দেশ এবং রাশিয়া ও চীন পরমাণু সমঝোতার প্রতি অনুগত থাকার কথা ঘোষণা করলেও এ পর্যন্ত সমঝোতা বাস্তবায়নের কোনো কার্যকর পদক্ষেপ নেয় নি। এর মধ্যে ইউরোপের তিন দেশ শুধু ইরানকে আশ্বাস দিয়েছে, কাজের কাজ কিছুই করে নি।#

(পার্সটুডে থেকে নেয়া)






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*