প্রধান মেনু

সুন্দরবন থেকে উদ্ধারকৃত মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন

 

মো.আনোয়ার হোসেন ।।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কবরখালী থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার করেছে বনবিভাগ। বাঘটির পিছনের অংশ কুমিরে খেয়ে ফেলেছে বলে ধারনা করা হচ্ছে। মৃত বাঘটির ময়নাতদন্ত আজ ৪ ফেব্রয়ারী (মঙ্গলবার) শরণখোলা রেঞ্জে সম্পন্ন হয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, গত সোমবার দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কবরখালী খালে নিয়মিত টহলকালে বনরক্ষীরা ওই মৃত বাঘটির মরদেহ উদ্ধার করে। বাঘটির বয়স অনুমান ২০ বছর। ধারণা করা হচ্ছে বার্ধক্যজনিত কারণে বাঘটি মারা যেতে পারে।

বাঘটির পেছনের অংশ কুমিরে খেয়েছে বলে দাবি করেন তিনি। মরদেহটি পচে দুর্গন্ধ আসছিল। উক্ত পচন ধরা বাঘটি পরীক্ষা-নিরীক্ষা শেষে রেঞ্জ সংলগ্ন এলাকায় মাটিচাপা দেয়া হয়েছে ।

মৃত বাঘটির ময়নাতদন্ত শেষে মোড়েলগঞ্জ প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ জি.এম আঃ কুদ্দুস বলেন, বাঘটি আড়াই থেকে ৩দিন আগে বার্ধক্যজনিত কারণে মারা যায়। ফিমেল প্রজাতির বাঘটির সামনের অংশের পচা-অর্ধগলা অর্গানগুলো সংরক্ষণ করা হয়েছে। যা পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় প্রেরণে করা হবে।

ময়নাতদন্ত সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহীন ।
উল্লেখ্য, ৫ মাস পূর্বে ২০১৯ সালের ২০ আগস্ট সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকা থেকে একটি মৃত বাঘ উদ্ধার করেছিল বনরক্ষীরা।

 






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*