প্রধান মেনু

হাইকোর্টে হয়রানীমূলক মামলা করায়

শরণখোলায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে রক্ষাবাঁধ নির্মানে অনিশ্চয়তা

আলোরকোল ডেস্ক ।।
শরণখোলায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে উপজেলা শহর রায়েন্দা বাজার রক্ষাবাঁধ নির্মানে অনিশ্চয়তা দেখা দিয়েছে। দীপ্তবাংলা হিউম্যান রাইটস নামের একটি মানবাধিকার সংগঠনের চেয়ারম্যান হাইকোর্টে মামলা করায় বাধের কাজ বন্ধ হয়ে যাওয়ার আশংকা করা হচ্ছে।

২০০৭ সালে সুপার সাইক্লোন সিডরের জলোচ্ছাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় উপজেলা শহর রায়েন্দা বাজার। সে কারনে সিডরের পরে উপজেলা বাসী পাউবো’র ৩৫/১ পোল্ডারে রায়েন্দা শহর রক্ষাবাঁধসহ টেকসই বেড়িবাঁধ নির্মানের দাবীতে আন্দোলন গড়ে তোলে।

এ প্রেক্ষিতে সরকার বিশ্ব ব্যংকের আর্থিক সহযোগীতায় তিনশত কোটি টাকা ব্যায়ে রায়েন্দা শহর রক্ষাবাঁধসহ টেকসই বেড়িবাঁধ নির্মানের কাজ শুরু করে। চীনের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ২০১৬ সালের ২৬ জানুয়ারী কাজ শুরু করে এপর্যন্ত প্রায় ৭০ ভাগ কাজ শেষ করেছে।

রায়েন্দা বাজার ব্যবস্থাপানা কমিটির সেক্রেটারী মোঃ আনোয়ার হোসেন ও শহররক্ষা বাঁধ বাস্তবায়ন আন্দোলন কমিটির আহবায়ক এম এ রশিদ আকন জানান, জনৈক রেজাউল করিম রেজা দীপ্তবাংলা হিউম্যান রাইটস এর চেয়ারম্যান পরিচয় দিয়ে উচ্চ আদালতে একের পর এক মামলা দিয়ে শহর রক্ষা বাধের কাজ সহ সরকারের উন্নয়ন কাজে বাঁধার সৃষ্টি করছেন ।

তারা আরো বলেন, উপজেলা সদরের রায়েন্দা বাজারের প্রায় দুই হাজার দোকান, উপজেলা খাদ্য গুদাম, টেলিফোন এক্সচেঞ্জ অফিস, পোষ্ট অফিস, পাউবো অফিস, সরকারী ডাকবাংলো, আটটি তফসিলি ব্যাংক, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস, প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ভবন, শহীদ মুক্তিযোদ্ধাদের সৃতিসৌধ, দুইটি মাধ্যমিক ও দুইটি প্রাথমিক বিদ্যালয়, চারটি মসজিদ ও একটি মন্দিরসহ সরকারি-বেসরকারী অসংখ্য প্রতিষ্ঠান পানি উন্নয়ন বোর্ডের বেড়ি বাঁধের বাইরে রয়েছে।

শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন আকন বলেন, রায়েন্দা বাজারের পূর্ব মাথায় ভরাট হয়ে যাওয়া একটি সরকারি খালের দুই পাশে মুচি, ধোপা, নাপিতসহ দলিত সম্প্রদায়ের মানুষ বসবাস করেন।

ওই জমি রেজাউল করিম রেজা নিজ নামে ইজারা নিতে না পেরে খাল রক্ষার নামে হাইকোর্টে আরেকটি হয়নানি মূলক রিট মামলা দায়ের করেন। এতে উন্নয়ন কাজ বাঁধাগ্রস্ত হওয়ার পাশাপশি সরকারের ভাবমূর্তিও ক্ষুন্ন হচ্ছে।

উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের (সিইআইপি) খুলনার নির্বাহী প্রকৌশলী মোঃ আশ্রাফুল আলম মুঠোফোনে বলেন, বেরীবাধ নির্মাণ কাজ বন্ধের জন্য মহামান্য হাইকোর্টে দীপ্ত বাংলা হিউম্যন রাইটস’র চেয়ারম্যান পরিচয়ে রেজাউল করিম রেজা মামলা করে। হাইকোর্ট আমাদের শোকজ নোটিশ দিলে আমরা তার জবাব দিয়েছি।
এ ব্যপারে দিপ্ত বাংলা হিউম্যন রাইটস’র চেয়ারম্যান শরণখোলা উপজেলার দক্ষিণ রাজাপুর গ্রামের আঃ করিম খানের পুত্র রেজাউল করিম রেজা বলেন, খাল রক্ষা করে বাঁধ নির্মান করার জন্য মামলা করেছি উন্নয়ন কাজ বাঁধাগ্রস্ত করার কোন উদ্দেশ্য আমার নেই। ।##






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*