প্রধান মেনু

মঠবাড়িয়ায় নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে পেল সম্মাননা ও নগদ অর্থ

মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি :

পিরোজপুরের মঠবাড়িয়ায় সাহসী কণ্যার সম্মাননা পেল অষ্টম শ্রেণীর মাদ্রাসার ছাত্রী নুশরাত জাহান মিম। থানায় হাজির হয়ে নিজের বাল্য বিয়ে নিজে বন্ধ করতে ও নিজেকে রক্ষা করায়। বুধবার দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে এমন সাহসী ভূমিকার কারণে বাল্যবিবাহ থেকে রক্ষা পাওয়া ঐ কিশোরীকে সাহসী সম্মাননা স্মারক ও শিক্ষা সহায়তার জন্য নগদ অর্থ প্রদান করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশীর আহম্মেদ (অতিরিক্ত দায়িত্ব), সহকারী কমিশনার (ভূমি) মো. শাখাওয়াত জামিল সৈকত, ওসি মুহা. নুরুল ইসলাম বাদল, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রূপ কুমার পাল ও স্থানীয় সাংবাদিকরা ঐ কিশোরীকে অভিবাদন জানান। এসময় নুশরাতের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। সম্মাননা পেয়ে মাদ্রাসার শিক্ষার্থী নুশরাত জাহান বলেন, সহপাঠিদের অনেকের বাল্য বিয়ে হওয়ায় তারা কেউ পারিবারিক জীবনে কেঊ ভালো নেই। আমি লেখাপড়া করে প্রতিষ্ঠিত হয়ে বিয়ে করতে চাই।

মঠবাড়িয়া উপজেলা মহিলা বিষয় কর্মকর্তা রূপ কুমার পাল বলেন, মাদ্রাসা ছাত্রী নিজেই সাহস নিয়ে থানায় উপস্থিত হয়ে নিজের বাল্য বিয়ে প্রতিরোধ করেছে। আমরা মেয়েটির এমন সাহসকে সম¥ান জানাই।

মঠবাড়িয়া থানার অফিসার ইনচার্জ নূরুল ইসলাম বাদল বলেন, নিজের বাল্যবিবাহ বন্ধ করতে থানায় হাজির হয়ে ওই কিশোরী সাহসিকতার পরিচয় দিয়েছে। আজ সে সম্মাননা পেল । এটি সকল শিক্ষার্থীর জন্য শিক্ষনীয় ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বশীর আহম্মেদ জানান, সাহসী ওই মাদ্রাসাছাত্রীর লেখাপড়া সার্বিক সহায়তার পাশাপাশি তার জীবন যাত্রারমান উন্নয়নে উপজেলা প্রশাসনের পক্ষ হতে সহযোগিতা করা হবে।

প্রসঙ্গত : গত ১৩ ডিসেম্বর সোমবার দিনগত রাতে উপজেলার মিরুখালী অহেদাবাদ নূর-আলা নূর ইসলামীয়া দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেনীর ছাত্রী নুশরাত জাহান নিজের বাল্য বিয়ে ঠেকাতে থানায় হাজির হয়ে পুলিশের সহায়তা চান। মেয়েটির মা সম্প্রতি জর্ডান থেকে দেশে ফিরে এসে ওই ছাত্রীকে না জানিয়ে বিয়ে ঠিক করেন। ঘাটনার দিন বিকেলে পাশবর্তী ভা-ারিয়া উপজেলার হরিণ পালা গ্রাম থেকে মা-বাবার পছন্দ অনুযায়ী ছেলে পক্ষ দেখতে এসে আংটি পরিয়ে দেয়। ঐদিন রাতে মাদ্রাসা ছাত্রী নুশরাত জাহান মিম মা-বাবাকে না জানিয়ে থানায় হাজির হয়ে পুলিশের সহায়তা চায়। পরে পুলিশ ও মহিলা বিষয় কর্মকর্তা রূপ কুমার পাল ওই ছাত্রীর মা-বাবাকে ডেকে এনে পূর্ণ বয়স না হওয়া পর্যন্ত মেয়ে বিয়ে দিবেন না বলে মুসলেকা গ্রহণ করে বাল্য বিয়ে বন্ধ করে দেন।

ইসরাত জাহান মমতাজ
মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি
০১৭২৬১৮৪০৪৯






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*