প্রধান মেনু

পৃথিবীর মাথার উপর ঘটে গিয়েছে বৃহত্তম মহাজাগতিক বিস্ফোরণ

আলোরকোল ডেস্ক ।।

অন্তত ৩০ বছর বাদে ঘটে গিয়েছে এক মহাজাগতিক ঘটনা। পৃথিবীর বায়ুমণ্ডলেই ঘটে গিয়েছে সেই ঘটনা। অথচ চোখ এড়িয়ে গিয়েছে। সম্প্রতি ওই ঘটনার বিষয়টি নজরে এসেছে নাসার। গত ডিসেম্বরে এক মহাজাগতিক বিস্ফোরণ ঘটে গিয়েছে মহাকাশে।

বছর ছয়েক আগে রাশিয়ায় এমনই একটি বড় আকারের মহাজাগতিক বিস্ফোরণ হয়েছিল। তারপর এটাই সবথেকে বড়। তবে যেহেতু পুরো ঘটনাটাই সমুদ্রের উপর ঘটেছে, তাই সবার নজর এড়িয়ে যায়। হিরোশিমা বোমার থেকে ১০ গুন বড় আকারের বিস্ফোরণ হয় বলে জানিয়েছে নাসা।

এত বড় জ্বলন্ত গ্রহাণু প্রতি একশো বছরে দু-তিনবারের বেশি দেখা যায় না। রাশিয়ার কামচাটকা উপদ্বীপের কাছে বেরিং সাগরের উপর ঘটেছে এই ঘটনা। নাসা বলছে, মহাকাশ থেকে একটি একটি গ্রহাণু পৃথিবীর বায়ুমন্ডলের সংস্পর্শে আসার পর বিস্ফোরিত হয়।

গত বছরের ১৮ ডিসেম্বর দুপুরে এই গ্রহাণু সেকেন্ডে ৩২ কিলোমিটার বেগে বায়ুমন্ডলে প্রবেশ করে। গ্রহাণুটি ছিল আকারে মাত্র কয়েক মিটার প্রশস্ত। পৃথিবীর ২৫.৬ কিলোমিটার উপরে এই বিস্ফোরণ হয়। বিস্ফোরণের সময় যে এর শক্তি ছিল ১৭৩ কিলোটন।

আমেরিকার মিলিটারি স্যাটেলাইটগুলো এই বিস্ফোরণ ধরতে পারে, তারাই মূলত এই ঘটনার কথা জানায় নাসাকে। নাসার লিন্ডলে জনসন বলেন, বাণিজ্যিক ফ্লাইটগুলো উত্তর আমেরিকা এবং এশিয়ার মধ্যে যে রুট ধরে চলাচল করে, তার খুব বেশি দূরে ছিল না এই বিস্ফোরণস্থল। তাই বিজ্ঞানীরা এয়ারলাইন্সগুলোর সঙ্গে যাচাই করে দেখছে, তাদের চোখে এই বিস্ফোরণ ধরা পড়েছিল কীনা।

(সংবাদটি কলকাতা বাংলা -1  নিউজ পোর্টাল  থেকে নেয়া )






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*