প্রধান মেনু

দেশজুড়ে ডেঙ্গু আতঙ্ক, দুর্যোগপূর্ণ আবহাওয়া আর পথের বিড়ম্বনা মাথায় নিয়ে বাড়ি ফেরা

দেশজুড়ে ডেঙ্গু আতঙ্ক, দুর্যোগপূর্ণ আবহাওয়া আর পথের বিড়ম্বনা মাথায় নিয়ে বাড়ি ফেরা

আলোরকোল ডেস্ক ।।

দেশজুড়ে ডেঙ্গু আতঙ্ক, দুর্যোগপূর্ণ আবহাওয়া আর পথের বিড়ম্বনা মাথায় নিয়ে স্বজনদের সাথে ঈদ উদযাপন করার উদ্দেশ্যে ট্রেন, বাস এবং নৌ টার্মিনালে জড়ো হচ্ছেন হাজার হাজার যাত্রী। ট্রেনে বিলম্বে যাত্রা, বাসে সিট না পাওয়া আর বৈরী আবহাওয়ার কারণে ফেরী ও নৌ চলাচল বিঘ্নিত হবার বিড়ম্বনা ঠেলে গন্তব্যের উদ্দেশে যাত্রা করেছেন তারা।

আজ সপ্তাহের শেষ কার্য দিবস হবার কারণে আগেভাগেই পরিবার পরিজন নিয়ে  রাস্তায় নেমেছেন সরকারি-বেসরকারি অফিসের চাকুরীজীবীরা। বৃষ্টি, জলাবদ্ধতা, যানজট কোনো ভোগান্তি বাধ সাধতে পারছে না- নাড়ির টানে ঘরে ফেরাদের। রাজধানীতে সকালের মুষলধারে বৃষ্টি মাথায় নিয়েই পথে নেমেছেন হাজার হাজার ঘরমুখো যাত্রী।

অনেকে বিড়ম্বনা এড়াতে পরিবারের সদস্যদের আগেই পাড়ী পাঠিয়ে দিয়েছেন। অনেকেই বা তাদের সঙ্গে না নিয়ে একাই রওয়ানা হয়েছেন।

আজ কমলাপুর থেকে ৩টি স্পেশাল ট্রেনসহ ৩৭টি ট্রেনে ছেড়ে যাওয়ার কথা রয়েছে। অন্যান্য গন্তব্যের শিডিউলে কিছুটা বিলম্ব থাকলেও উত্তরবঙ্গের ট্রেন ছাড়তে প্রায় ২ থেকে ৩ ঘণ্টা লেগে যাচ্ছে। বাস টার্মিনালেও রয়েছে যাত্রী চাপ। তবে সব ভোগান্তি উপেক্ষা করে বাস ট্রেনে উঠতে পেরেই খুশী ঘরমুখো মানুষ।

তবে, বৃষ্টি ও দেরীতে বাস আসার কারণে টার্মিনালেই ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। তারপর দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটের দুই পাড়ে ভয়াবহ যানজট। সব মিলিয়ে বিপর্যস্ত সড়ক পথের ঈদযাত্রা

ওদিকে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লঞ্চ ও ফেরি পারাপার সীমিত আকারে শুরু হয়েছে। বৈরী আবহাওয়া, উত্তাল ঢেউ ও তীব্র স্রোতের কারণে টানা ১৮ ঘণ্টা বন্ধ থাকার পর আজ সকালে ছয়টি ফেরি চলাচলের মধ্য ‍দিয়ে নৌরুটে চলাচল শুরু হলেও আধা ঘণ্টার মধ্যেই বৈরি আবহাওয়ার কারণে আবারও তিনটি ফেরি বন্ধ হয়। এখন বাকি তিনটি ফেরি দিয়ে শুধু যাত্রী পারাপার করা হচ্ছে। কোনো প্রকার যানবাহন পারাপার করা যাচ্ছে না।

এ কারণে শিমুলিয়া ঘাটে বাস-ট্রাক-প্রাইভেটকারসহ হাজারো যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে শিমুলিয়া ঘাটের যাত্রীরা।

বিআইডব্লিউটিসি মাওয়া উপ-মহাব্যবস্থাপক নাছির মোহাম্মদ চৌধুরী জানান, বৈরী আবহাওয়ায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল দীর্ঘ সময় বন্ধ রাখা হয়। আজ  সকালে তিনটি কে টাইপ ও তিনটি রো রো চালু করা হলেও ৮টার পর ঘাট থেকে আর ফেরি চালু করা যায়নি।

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ১৮টি ফেরির মধ্যে এখন তিনটি রো রো চলছে। কোনো গাড়ি পার করা হচ্ছে না, শুধু যাত্রীদের পার করা হচ্ছে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*