প্রধান মেনু

দুবলার চরের শুটকির মৌসুম শেষে,ফিরতে শুরু করেছে জেলেরা

মোংলা প্রতিনিধি ।।

বঙ্গোপসাগর পাড়ের সুন্দরবনের দুবলার চরের শুটকির মৌসুম শেষে হয়েছে। তাই বনবিভাগের বেঁধে দেওয়া সময়সীমা অনুযায়ী, আগামী ৩১ মার্চের মধ্যে জেলেদের দুবলার চর ছাড়তে হবে। তাই টানা ৫ মাসের শুটকি মৌসুম পার করে এখন বাড়ি-ঘরে ফিরতে শুরু করেছেন তারা। জেলেরা যে যার মতো করেই ফিরছেন লোকালয়ে। তাঁদের লোকালয়ে ফেরা ও নিরাপত্তায় সুন্দরবনের বিভিন্ন নদী-খালে চেক পোস্ট বসিয়েছে কোস্ট গার্ড, র‌্যাব, পুলিশ ও বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, এ মৌসুমে দুবলার চরের শুটকির কারবার থেকে রাজস্ব আদায়ের টার্গেট ৩ কোটি ২০ লাখ টাকা থাকলেও তার চেয়ে বেশি হয়েছে। এবার আয় হয়েছে ৩ কোটি ৮৫ লাখ ৩৭ হাজার ১৯৮ টাকা। 

মোহাম্মদ বেলায়েত হোসেন আরও বলেন, সদ্য শেষ হওয়া এ মৌসুমে বড় ধরনের ঝড়-জলোচ্ছ্বাস না থাকায় ও দস্যুমুক্ত সুন্দরবন থাকায় বিগত দিনের লোকসান কাটিয়ে কিছুটা হলেও ঘুরে দাঁড়াতে পেরেছেন জেলেরা।

অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগর পাড়ের দুবলা, আলোরকোল, মেহেরআলী চরসহ আশপাশের ৮-১০টি চরে ১০ হাজারেরও বেশি জেলে সমবেত হয়ে অস্থায়ী বসতি গড়ে তোলেন। এ সময় জুড়ে গভীর সাগর থেকে বিভিন্ন প্রজাতির মাছ আহরণ ও বাছাই করে শুটকি প্রক্রিয়াজাতকরণের কাজ করে থাকেন দুবলার চরের জেলেরা। আর এ খাত থেকে প্রতি বছর গড়ে বনবিভাগ ৩ কোটি টাকার বেশি রাজস্ব আয় করে থাকেন।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*