প্রধান মেনু

তেল ট্যাংকার গ্রেস-ওয়ান মুক্ত করতে কোনো প্রতিশ্রুতি দেয়নি ইরান- আব্বাস মুসাভি

আন্তর্জাতিক ডেস্ক ।।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, তেল ট্যাংকার গ্রেস-ওয়ান মুক্ত করতে ইরান কাউকে কোনো প্রতিশ্রুতি দেয়নি। তিনি আজ (শুক্রবার) তেল ট্যাংকার মুক্ত করার বিষয়ে বিভিন্ন গণমাধ্যমের নানামুখী খবরের প্রতিক্রিয়ায় এ কথা বলেন।

তিনি বলেন, ইরান সিরিয়ায় তেল না পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে বলে যে খবর বেরিয়েছে তা ভিত্তিহীন। ইসলামী ইরানের নীতি হচ্ছে জ্বালানিসহ সব ক্ষেত্রে সিরিয়াকে সমর্থন ও সহযোগিতা দেওয়া।

মুসাভি আরও বলেছেন, ইরার নতুন ও পুরোনো সব ক্রেতার কাছে তেল বিক্রি অব্যাহত রাখবে। ইরান যা করছে আইন মেনেই করছে, তৃতীয় কোনো দেশের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী সিরিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অজুহাতে জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের গ্রেস-ওয়ান তেল ট্যাংকারটি আটক করে।

গতকাল বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের আদেশে তেল ট্যাংকারটি ছেড়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট মার্কিন চাপ ও অনুরোধ উপেক্ষা করেছে। আমেরিকার বিচার বিভাগ জিব্রাল্টারের সরকারের কাছে ইরানি তেল ট্যাংকার না ছাড়ার জন্য আবেদন জানিয়েছিল।

(পার্সটুডে থেকে নেয়া )






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*