প্রধান মেনু

চিতলমারীতে বৌ-ভাত অনুষ্ঠানে অতিথিদের গাছের চারা উপহার

চিতলমারী প্রতিনিধি ।।
এ যেন এক অন্যরকম বৌ-ভাতের আয়োজন। একদিকে মহাধূমধামে চলছে অতিথিদের অপ্যায়নের ব্যবস্থা। পাশাপাশি নবদম্পত্তি তাদের এই পরম মুহূর্তকে স্মরণীয় করে রাখতে আগত অতিথিদের হাতে উন্নত জাতের আমের চারা তুলে দিয়েছেন । আর এমনই ব্যতিক্রমী বৌ-ভাতের আয়োজন করা হয়েছে বাগেরহাটের চিতলমারী উপজেলার সদর ইউনিয়নের কালশিরা গ্রামে।

এলাকাবাসির সাথে কথা বলে জানা গেছে, গত ১৪ মার্চ শনিবার উপজেলার কালশিরা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মাখন লাল ব্রহ্মের ছেলে মাধব ব্রহ্মের সাথে রূপসা উপজেলার পাথরঘাটা গ্রামের গোপাল পোদ্দারের মেয়ে সুমা পোদ্দারের বিয়ে হয়। এদিন বিকেলে বরের বাড়িতে বৌ-ভাতের আয়োজন করা হয়। এ আয়োজনে আগত অতিথিদের ভুঁড়িভোজ শেষে একটি করে উন্নত জাতের আমের চারা উপহার দেওয়া হয়। আমন্ত্রণে এসে গাছের চারা উপহার পেয়ে অনেকেই বেজায় খুশি। নব-দম্পত্তিকে সকলে দোয়া ও আর্শিবাদ করেন।

এ ব্যাপারে বৌভাত অনুষ্ঠানে আগত অতিথি কালিদাস বড়াল স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ স্বপন কুমার রায় জানান, এটা একটি ব্যতিক্রমী উদ্যোগ। মাধব বরাবরই মহৎ কাজের সাথে সম্পৃক্ত থেকে নানা দৃষ্টান্ত স্থাপন করেছে। সে নিজে এক সময় লাইব্রেরি তৈরি করে লোকের বাড়িতে বই বিলি করে বেড়াত। এটাও তারই একটা অংশ বলা চলে।

এ বিষয়ে নব দম্পত্তি মাধব ব্রহ্ম ও সুমা’র সাথে কথা হলে তারা জানায়, গাছ আমাদের পরম বন্ধু। পরিবেশ রক্ষার জন্য গাছের কোন বিকল্প নেই। পাশাপাশি আমরা যে আম গাছের চারাটি উপহার দিয়েছি এটি যদি বেঁচে থাকে তাহলে এ গাছে একদিন ফল ধরবে। তখন লোকে আম খেয়ে আমাদের কথা অনেকে মনে করবে। এ স্মৃতিকে ধরে রাখতেই গাছের চারা উপহারের বিষয়টি মাথায় এসেছে।

   রিপোর্ট

প্রদীপ মন্ডল
চিতলমারী, বাগেরহাট






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*