প্রধান মেনু

এবার ট্যাংকার আটকের জন্য ক্ষতিপূরণের দাবি করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক ।।

ইরানের বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রাইসি বলেছেন, জিব্রাল্টার প্রণালীতে আটক ইরানি তেলবাহী ট্যাংকারকে ছেড়ে দিলেই চলবে না বরং একে আটক রাখার জন্য তেহরানকে ক্ষতিপূরণ দিতে হবে।

তিনি বলেন, ট্যাংকারকে কেবল ছেড়ে দেয়াই যথেষ্ট নয় বরং যারা এ ট্যাংকার আটকের সঙ্গে জড়িত ছিলো তারা যেন ইরানকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় সে ব্যবস্থাও নিতে হবে।

তিনি বলেন, ট্যাংকারকে দীর্ঘ সময় ধরে আটক রাখা হয়েছে এবং একে ছেড়ে দেয়া হলেই যথেষ্ট হবে না বরং এ আটক সময়ের জন্য ক্ষতিপূরণ দিতে হবে। এ ছাড়া, ট্যাংকার আটক করে আন্তর্জাতিক নীতি ভঙ্গের সঙ্গে যারা জড়িত ছিলেন তারা যেন ভবিষ্যতে এমন কাজ করার দুঃসাহস দেখাতে না পারে সে জন্য  ক্ষতিপূরণ দিতে বাধ্য করতে হবে।

৪৫ দিন আটক থাকার পরে জিব্রাল্টার বন্দর ত্যাগ করে ইরানি সুপার তেল ট্যাংকার ‘আদরিয়ান দারিয়া-১’। ব্রিটিশ নৌবাহিনীর হাতে আটক হওয়ার সময় এটির নাম ছিল ‘গ্রেস-১’ যা পরবর্তীতে পরিবর্তন করে তেহরান।

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’ আটক করে।  ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে। কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই জল দস্যুবৃত্তি করেছে।#

(পার্সটুডে)






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*