প্রধান মেনু

ইতালিতে মৃতদের সঙ্গে জীবিতদের বসবাস !

রিপোর্ট, মোল্লা মনিরুজ্জামান মনির, ইতালি ।।

করোনাভাইরাসের হানায় মাত্র তিন সপ্তাহের মধ্যেই ইতালিতে অন্তত ১৪৪১ জনের মৃত্যু হয়েছে। এবং প্রতি ঘন্টার ব্যাবধানেই মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এই মুহূর্তেও হয়তো কেউ মারা যাচ্ছেন। গত সপ্তাহে সেন্ট্রাল রোমের হ্যাজম্যাত সুইটস-এ নিজের ঘরে মরে পড়েছিলেন এক নারী।

তার মৃত্যুর কয়েকদিন পর গত বৃহস্পতিবার হ্যাজম্যাত সুইটস এর বাসিন্দারা দরজার তালা ভেঙে তার লাশ বের করে আনে। তার সেবাকারী গৃহকর্মী তাকে দেখতে আসতে পারছিলো না। কেননা স্কুল বন্ধ হয়ে যাওয়ায় ওই গৃহকর্মীর নিজের বাচ্চা বাসায় ছিল। কিন্তু বাচ্চাকে কারো কাছে রেখে আসা সম্ভব ছিলো না। আর ভাইরাসের ভয়ে সবাই যেহেতু বাড়িতেই অবস্থান করছিলো তাই কেউ খেয়ালও করেনি ওই নারী আর নেই।

ওই নারীর লাশ উদ্ধারের পরপরই তাকে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়। ময়নাতদন্তে ধরা পড়ে ওই নারী করোনাভাইরাসে নয় বরং অজ্ঞান হয়ে মেঝেতে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়ে মারা যান। করোনাভাইরাসের কারণে ইতালিতে জনজীবনে যে অচলাবস্থা চলছে সে কারণেই ওই নারীর এই করুণ মৃত্যু হয়েছে। ওই নারী যে অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে থাকতেন সেখানে লোককে পরস্পর থেকে এক মিটার দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

আর ভবনে একসময়ে সর্বোচ্চ ১০ জনকে প্রবেশ করার সুযোগ দেওয় হয়। যার ফলে ওই ভবনের প্রবেশ পথে লম্বা লাইন পড়ে যায় প্রতিদিনই। লোকের আতঙ্ক আরো না বাড়ানোর জন্য সিদ্ধান্ত হয় মৃত ওই নারীকে রাতের অন্ধকারেই দাফন করা হবে। পুরো ইতালিজুড়েই এখন এমন অবস্থা বিরাজ করছে। সমগ্র জনজীবন স্থবির হয়ে পড়েছে। ঘরের বাইরে বের হতে পারছে না কেউ। আর ঘরেও মৃতদের সঙ্গে জীবিতদের বসবাস চলছে।






উত্তর দিন

Your email address will not be published. Required fields are marked as *

*